চট্টগ্রাম অঞ্চলের আয়কর দাতাদের সম্মাননা

জাতীয় আয়কর দিবসে সর্বোচ্চ ও দীর্ঘ মেয়াদী ৩০ জন কারদাতাকে সম্মাননা দিয়েছে চট্টগ্রাম আয়কর বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2013, 07:47 PM
Updated : 15 Sept 2013, 07:47 PM

রোববার জাতীয় আয়কর দিবসে তাদের হাতে সম্মাননা তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফছারুল আমীন। 

আগ্রাবাদের সড়ক ও জনপথ বিভাগের মাঠে আয়োজিত অনুষ্ঠানে- চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকা, চট্টগ্রাম জেলা, কক্সবাজার ও তিন পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ির দুইজন করে দীর্ঘ মেয়াদী করদাতা ও তিনজন করে সর্বোচ্চ করদাতাকে সম্মাননা দেয়া হয়। 

প্রধান অতিথির বক্তব্যে আফছারুল আমীন বলেন, গত অর্থবছর ২ লাখ ২১ হাজার কোটি টাকার বাজেটের ৩২ হাজার কোটি টাকা এসেছে আয়কর থেকে। আগে আয়কর বিভাগ ছিল ভয়ভীতির বিভাগ। বর্তমানে তা জনবান্ধব হয়েছে।

বর্তমানে বাজেটে ছয় শতাংশ ঋণ ও ঘাটতি থাকে। জনগণ সঠিকভাবে আয়কর পরিশোধ করলে তা শূণ্যের কোটায় নেমে আসবে বলে আশাবাদ জানান তিনি।

চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার দবির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য ড. মাহবুবুর রহমান।

বক্তব্য রাখেন সাংসদ আবদুর রহমান বদি, সম্মাননা প্রাপ্ত আয়করদাতা হাবিব উল্লাহ খান, যতীন দাশ বড়ুয়াসহ বিভিন্ন অঞ্চলের কর কমিশনাররা।

মাহবুবর রহমান জানান, বর্তমানে দেশে ১৪ থেকে ১৫ লাখ মানুষ প্রত্যক্ষ কর দিচ্ছে। ২০০৮ সাল চালু হওয়ার বছরে আয়কর মেলার ২৮ শতাংশ মানুষ স্বপ্রনোদিত হয়ে আয়কর দিয়েছে। এখন তা বেড়ে ৯৯ শতাংশে দাঁড়িয়েছে।  

সম্মাননা পেলেন যারা

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় দীর্ঘ সময় ও সর্বোচ্চ করদাতারা সবাই একে খাঁন পরিবারের সদস্য।

তাদের মধ্যে সালাউদ্দিন কাশেম খাঁন, সদর উদ্দিন খাঁন দীর্ঘ মেয়াদী ও সর্বোচ্চ করদাতার সম্মাননা এবং এএম জিয়া উদ্দিন খাঁন সর্বোচ্চ আয়কর দাতার সম্মাননা পান।

চট্টগ্রাম জেলা এলাকা থেকে দীর্ঘ মেয়াদী ও সর্বোচ্চ করদাতার সম্মাননা পেয়েছেন- হাবিব উল্লাহ খান, যতীন দাশ বড়ুয়া, আবু তাহের রাজু, ফারহানা মোমেন ও মো. কামাল।

কক্সবাজার জেলা থেকে সম্মাননা পেয়েছেন- মুজিবুল হক. মো. নুরুল ইসলাম, আবদুস শুক্কুর, ওসিয়র রহমান ও সাংসদ আবদুর রহমান বদি।

রাঙামাটি জেলা থেকে- আবু বকর ছিদ্দিক, মো. ফজলুল হক, লোকমান হোসেন তালুকদার, রনু  ভট্টাচার্য্য, আকতার হোসেন সম্মানতা পেয়েছেন।

খাগড়াছড়ি জেলা থেকে সম্মাননা পেয়েছেন- কল্যাণ মিত্র বড়ুয়া, সাহাব উদ্দিন মজুমদার, মো. দিদারুল আলম , মো. শামসুল আলম ও বিউটি দেব।

কক্সবাজার জেলা থেকে দীর্ঘ মেয়াদী ও সর্বোচ্চ করদাতার সম্মাননা পেয়েছেন- মো. ওসমান গণি, খোরশেদ আলম, আবদুল মোমিন, আবুল কাশেম সওদাগর।