করপোরেট কর কমেনি

বাংলাদেশে করপোরেট করহার তুলনামূলক বেশি যুক্তি দেখিয়ে ব্যবসায়ীদের পক্ষ থেকে দাবি থাকলেও বাজেটে কোম্পানি করের হার কমেনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 10:47 AM
Updated : 1 June 2017, 05:30 PM

তবে মোবাইল ফোনসহ যেসব কোম্পানি ৪০ শতাংশের বেশি কর দিচ্ছে, তা আগামীতে পর্যায়ক্রমে ৪০ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে ব্যবসায়ীদের যুক্তি খণ্ডন করে করপোরেট করহার অপরিবর্তিত রেখেছেন।

অর্থমন্ত্রী বলেন, “আমরা প্রায়ই বলি যে আমাদের কর্পোরেট করহার খুব বেশি। কিন্তু খুঁটিনাটি পরীক্ষা করে দেখা গেছে যে, সে ধারণা ঠিক নয়।”

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাবলিক কোম্পানির বিদ্যমান করহার ২৫ শতাংশের কথা তুলে ধরে তিনি বলেন, “আমাদের এ করহার বৈশ্বিক গড়হার (২৪.২৯ শতাংশ) এর সাথে সঙ্গতিপূর্ণ।

“অনেক আঞ্চলিক ও উপ-আঞ্চলিক গড় করহারের তুলনায় কিন্তু আমাদের করহার কম।”

আর অতালিকাভুক্ত কোম্পানির জন্য বিদ্যমান করহার ৩৫ শতাংশ বহাল রাখার পক্ষে যুক্তি দিয়ে অর্থমন্ত্রী বলেন, “পুঁজিবাজারে তালিকাভুক্তিতে প্রণোদনা প্রদানের স্বার্থে পাবলিকলি-ট্রেডেড এবং নন-পাবলিকলি ট্রেডেড কোম্পানির করহারের এ ব্যবধান বজায় রাখার প্রয়োজন রয়েছে।

“ব্যাংক, বীমা, মোবাইল ফোন কোম্পানি ইত্যাদির ক্ষেত্রে, যাদের করহার ৪০ শতাংশের বেশি, তা আমরা আগামীতে পর্যায়ক্রমে ৪০ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা করছি।”

তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান (মার্চেন্ট ব্যাংক ছাড়া)/ সরকার কর্তৃক ২০১৩ সালে অনুমোদিত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য ৪০ শতাংশ করহার বহাল রয়েছে।

অতালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য ৪২ দশমিক ৫ শতাংশ, মার্চেন্ট ব্যাংকের জন্য ৩৭ দশমিক ৫ শতাংশ এবং সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সকল প্রকার তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানির জন্য ৪৫ শতাংশ কর ধার‌্য আছে।

এছাড়া এখন তালিকাভুক্ত মোবাইল ফোন কোম্পানি ৪০ শতাংশ ও অতালিকাভুক্ত মোবাইল ফোন কোম্পানি ৪৫ শতাংশ কর দেয়।

আগামী অর্থবছরের বাজেটে এসব করহার অপরিবর্তিত রয়েছে।