প্রবৃদ্ধি বাড়লেও মানবসম্পদ উন্নয়নে পিছিয়ে দেশ: মির্জ্জা আজিজ

বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধির গতির সঙ্গে পাল্লা দিয়ে মানবসম্পদের উন্নয়ন হচ্ছে না বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এ বি মির্জ্জা মো. আজিজুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 12:30 PM
Updated : 29 April 2017, 01:01 PM

শনিবার রাজধানীর একটি হোটেলে ‘ফাইন্যান্সিয়াল অ্যানালাইসিস ফর ইকোনোমিক রিপোর্টার’ শীর্ষক সেমিনারে একথা বলেন তিনি।

মির্জা আজিজুল বলেন, বাংলাদেশে প্রবৃদ্ধি যে হারে বাড়ছে, সে হারে মানবসম্পদের উন্নয়ন হচ্ছে না। বিশ্ববিদ্যালয় বা উচ্চশিক্ষার ক্ষেত্রে পাকিস্তান ও কম্বোডিয়া বাদে সব দেশ থেকে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রশংসা করে ধারাবাহিক প্রবৃদ্ধির পরিসংখ্যান তুলে ধরেন এই অর্থনীতিবিদ।

১৯৮০ সাল থেকে ৮৫ সময়ে প্রবৃদ্ধির হার ছিল ৩ দশমিক ৮ শতাংশ। ২০০০ থেকে ২০১০ সালের মধ্যে এই প্রবৃদ্ধির হার বেড়ে ৫ দশমিক ৯ শতাংশে উঠেছে। ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত সময়ে প্রবৃদ্ধির হার ৬ দশমিক ২ শতাংশ ছিল, যা চলতি অর্থবছরে ৬ দশমিক ৯ শতাংশ হয়েছে।

মির্জা আজিজ বলেন, “অর্থনৈতিক প্রবৃদ্ধির এ ক্রমবর্ধমান হার ধরে রাখতে মানবসম্পদ উন্নয়নের কোনো বিকল্প নেই। তবে এটি হতে হবে বাস্তবমুখী শিক্ষার আলোকে।

“মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে আমাদের শিক্ষার হার ৬৩ শতাংশ; আর বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার হার মাত্র ১৩ দশমিক ৪ শতাংশ।”

হোটেল সোনারগাঁওয়ে চার্টার্ড ফাইন্যানশিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সোসাইটি বাংলাদেশ ও ইকোনোমিক রিপোটার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

বিশেষ অতিথির বক্তব্যে আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান বলেন, “বাংলাদেশর সামনে অনেক সম্ভাবনা। সেগুলোকে সামনে রেখে আমাদের ব্যবসায়িক পরিবশকে সুন্দর করতে হবে।”

ভিয়েতনাম এক হাজার কোটি ডলারের প্রত্যক্ষ বেসরকারি বিনিয়োগ (এফডিআই) টানতে পারলে বাংলাদেশ কেন ২০০ কোটি ডলারে আটকে থাকবে সেই প্রশ্ন তোলেন বিএসইসি সাবেক কমিশনার আরিফ।

বাংলাদেশে ‘বন্ড মার্কেট’ চালুর উপর জোর দিয়ে সিএফএ সোসাইটি বাংলাদেশের প্রেসিডেন্ট শহিদুল ইসলাম বলেন, “বন্ড সহজেই মূল্যায়ন করা যায়। এগুলো বিনিয়োগকারীকে ভাল মুনাফা দেবে।

“বাংলাদেশে আসলে জবাবদিহিতা নেই, তাই বন্ড মার্কেট তৈরি হচ্ছে না। কারণ বন্ড ইস্যু করলে প্রতি বছর মুনাফা দিতে হবে সেটাতে কেউ দিতে চায় না ।”

শহিদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন ইআরএফের সাধারণ সম্পাদক মো. জিয়াউর রহমান ও সিএফএ সোসাইট বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট মনিরুজ্জামান।