একনেকে ১২টি হাই টেক পার্ক প্রকল্পের অনুমোদন

দেশের বিভিন্ন স্থানে ১২টি হাই টেক পার্ক স্থাপনে প্রায় এক হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ের একটি প্রকল্পে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2017, 01:57 PM
Updated : 25 April 2017, 01:57 PM

মঙ্গলবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তথ্যপ্রযুক্তি খাতে জেলা পর্যায়ে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তুলতে গুরুত্বপূর্ণ এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

‘জেলা পর্যায়ে হাই টেক পার্ক স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ময়মনসিংহ, জামালপুর, নাটোর, গোপালগঞ্জ, ঢাকা ও সিলেট জেলায় ১২টি হাই-টেক পার্ক স্থাপিত হবে।

২০১৫ সালের ১৫ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ পরিদর্শনকালে প্রধানমন্ত্রী আইসিটি ব্যবহারের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের প্রতিটি বিভাগে এবং পরবর্তীতে প্রতিটি জেলায় পর্যায়ক্রমে হাই-টেক পার্ক স্থাপন করার নির্দেশনা দিয়েছিলেন।

তারই ফলশ্রুতিতে ‘জেলা পর্যায়ে হাই টেক পার্ক স্থাপন’ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।                               

তিনি বলেন, “২০২১ সাল নাগাদ আমরা যে জ্ঞান-ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি এবং আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় ও ২০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষমাত্রা নির্ধারণ করেছি, এই প্রকল্প অনুমোদন সে সকল উদ্যোগকে অন্যতম ভিত্তি দেবে।”

প্রকল্পের মোট ব্যয় এক হাজার ৭৯৬ দশমিক চার কোটি টাকা ধরা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এর মধ্যে ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে এক হাজার ৫৪৪ কোটি টাকা ও সরকারি তহবিল থেকে ২৫২ দশমিক চার কোটি টাকা অর্থের যোগান দেওয়া হবে।

২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুন মাস মেয়াদে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।