বাংলাদেশকে ২৬০ কোটি ডলার ঋণ দিতে চায় এডিবি

আগামী ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশকে ২৬০ কোটি ডলার ঋণ দিতে চায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

জাফর আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2017, 04:56 PM
Updated : 10 April 2017, 04:56 PM
সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে কয়েক দফা বৈঠকের পর নতুন অর্থবছরের জন্য সম্ভাব্য এ ঋণ দিতে চায় ম্যানিলাভিত্তিক এ ঋণদাতা সংস্থাটি।

বর্তমান বিনিময় হার অনুযায়ী, বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২০ হাজার ৮০০ কোটি টাকা।

চলতি ২০১৬-১৭ অর্থবছরে এই প্রতিশ্রুতির পরিমাণ ছিল ২১০ কোটি ডলার। সে হিসাবে আগামী অর্থবছরে এডিবির প্রতিশ্রুতির পরিমাণ বেড়েছে ৫০ কোটি ডলার।

ইআরডির এডিবি অনুবিভাগের প্রধান ড. জীবন রঞ্জন মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আগামী অর্থবছরের জন্য এডিবির সঙ্গে ধারাবাহিকভাবে মন্ত্রণালয় ও ইআরডির সঙ্গে বেশ কয়েকটি বৈঠক হয়েছে।

“সর্বশেষ গত রোববার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এডিবির সঙ্গে বৈঠক হয়। ওই বৈঠকে সংস্থাটি আগামী অর্থবছরের জন্য প্রায় ২৬০ কোটি ডলারের ঋণ চুক্তি করতে আগ্রহী বলে ইআরডিকে জানানো হয়েছে।”

জীবন রঞ্জন বলেন, “এডিবির কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) এর আওতায় প্রতি পাঁচ বছরের জন্য একটি সম্ভাব্য ঋণের একটি ধারণাপত্র তৈরি করা হয়। তারই ধারাবাহিকতায় এক বছরের জন্য সংস্থাটি কত ঋণ দিতে পারবে তা ইআরডি ও মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে জানানো হয়।”

তিনি বলেন, “এসব বৈঠকে সরকারের পাঁচশালা পরিকল্পনাকে অগ্রাধিকার দিয়ে প্রকল্প বাচাই করে যেসব প্রকল্পে এডিবি অর্থায়ন করতে আগ্রহী, সেসব প্রকল্পের হিসাব করে পরের বছর কী পরিমাণ অর্থায়ন করতে পারবে তা জানিয়ে দেওয়া হয়।”

আগামী অর্থবছরের এডিবির সঙ্গে ২৬০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন হলে সংস্থাটি বাংলাদেশের সবচেয়ে বড় দাতাসংস্থা হিসেবে আবির্ভূত হবে জানিয়ে ড. জীবন রঞ্জন বলেন, “এখন পর্যন্ত বিশ্ব ব্যাংক সবচেয়ে বড় দাতা সংস্থা।”

“প্রতি বছর বাজেটে বিশ্বব্যাংকের অর্থায়ন থাকে বেশি। আসছে বাজেটে বিশ্ব ব্যাংকের চেয়ে এডিবির কাছ থেকে বেশি ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ।”

ড. জীবন রঞ্জন বলেন, আগামী অর্থবছরের জন্য শিক্ষা, জ্বালানি, বিদ্যুৎ, পরিবহন, পানি ও নগর উন্নয়নে এডিবি এই ঋণ দেবে। সরকারের গুরুত্বপূর্ণ খাতের সঙ্গে মিল রেখে এসব খাতে প্রকল্প বাস্তবায়নে এই অর্থায়ন করবে এডিবি।

এডিবির এক প্রতিবেদন থেকে জানা যায়, আগামী অর্থবছরে সর্বোচ্চ ১০০ কোটি ডলারের ঋণ চুক্তি হবে বিদ্যুৎ খাতে।

এর মধ্যে ‘ন্যাশনাল ইলেক্ট্রিসিটি গ্রিড আপগ্রেডেশন প্রজেক্ট’ ৫০ কোটি ডলার ও ‘রুপশা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট’ প্রকল্পে ৫০ কোটি ডলারের চুক্তি হতে পারে।

এছাড়া পরিবহন খাতের ৫ প্রকল্পের জন্য প্রায় ৬৫ কোটি ডলার, শিক্ষা খাতের দুই প্রকল্পে দিতে চায় ৫৫ কোটি ডলার, কৃষি ও পল্লী উন্নয়ন খাতে দিতে চায় ২৮ কোটি ডলার, পানি ও নগর উন্নয়নে ২০ কোটি ডলার এবং আর্থিক খাতে ১৫ কোটি ডলারের ঋণ দিতে চায় এডিবি।