‘ঋণ খেলাপ, স্বচ্ছতার ঘাটতি নিয়েই এগোচ্ছে ব্যাংক খাত’

ঋণ খেলাপ এবং স্বচ্ছতা ও জবাবদিহির ঘাটতি নিয়েই দেশের ব্যাংক খাত এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 05:15 PM
Updated : 25 Sept 2016, 05:17 PM

‘প্রয়োজনীয়’ সংস্কার এবং সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিয়ন্ত্রণমূলক কার্যক্রম বাস্তবায়ন করে এ খাতকে আরও উৎপাদনমুখী করার পরামর্শ দিয়েছেন তিনি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) গবেষক ও ব্যাংকারদের নিয়ে দুই দিনের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন ফরাসউদ্দিন।

রোববার বিআইবিএম সম্মেলন কক্ষে এই সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বিআইবিএম মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী এতে সভাপতিত্ব করেন।

ব্যাংক খাত নিয়ে আলোচনায় ফরাসউদ্দিন বলেন, “ঋণ খেলাপ হওয়ার সংস্কৃতি বৃদ্ধি, পর্যাপ্ত জবাবদিহি না থাকা ও কাঙ্ক্ষিত স্বচ্ছতার অভাব সত্ত্বেও সম্প্রসারণশীল ব্যাংক খাত এ দেশের অর্থনীতির উন্নয়নে অবদান রেখে চলেছে।

“প্রয়োজনীয় সংস্কার এবং সর্বাধুনিক স্বয়ংক্রিয় সরঞ্জাম সংযোজনের মাধ্যমে নিয়ন্ত্রণমূলক কার্যক্রম বাস্তবায়ন করে দেশের ব্যাংকিং খাতকে আরও শক্তিশালী করে উৎপাদনসহ দেশের পুরো অর্থনীতিতে অবদান রাখা সম্ভব।” 

এর আগে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর ফজলে কবির বলেন, “দেশের ব্যাংকিং ব্যবস্থা এখন অনেকটাই জ্ঞানভিত্তিক। এর কার্যক্রমেও বেশ গতি এসেছে। ব্যাংকগুলোও এখন গ্রাহকের চাহিদা মাফিক বৈচিত্র্যময় আর্থিক সেবা দিচ্ছে।

“এর ফলে ব্যাংকিং ঝুঁকির প্রকৃতি ও মাত্রা প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। সদা পরিবর্তনশীল এই পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়াতে হলে ব্যাংকগুলোকে অবশ্যই গবেষণার ওপর জোর দিতে হবে।”

ব্যাংক খাতের ঝুঁকি কমিয়ে আনতে কাজ চলছে জানিয়ে তিনি বলেন, “বিশেষ করে মন্দ ঋণ কমিয়ে আনতে কাজ করছি।”