৬০০ নতুন বাস পাচ্ছে বিআরটিসি

গণপরিবহণের সংকট মোকাবেলায় ছয়শ বাস কিনছে সরকার; এর মধ‌্যে দুইশ বাসই শীতাতপ নিয়ন্ত্রিত। আর পণ‌্য পরিবহনে আনা হবে নতুন আরো অর্ধ সহস্র ট্রাক। 

জাফর আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 04:03 PM
Updated : 29 August 2016, 04:03 PM

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রান্ত দুটি প্রকল্প অনুমোদনের জন‌্য উপস্থাপন করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য খোরশেদ আলম চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোরকে বলেন, প্রকল্প দুটি পরিকল্পনা কমিশনের পিইসি সভার অনুমোদন নিয়েই একনেক সভার চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।”

দুটি প্রকল্পের মাধ্যমে রাজধানীর গণপরিবহণের সংকট মোকাবিলা ও সরকারি পণ্য পরিবহণ সেবা বৃদ্ধি পাবে বলে তিনি আশা করছেন।

ভারতীয় ২০০ কোটি ডলারের সহজ শর্তের ঋণ (এলওসি) থেকে প্রকল্প দুটিতেব‌্যয় করা হবে। যার জন‌্য মোট ৭৯৮ কোটি ২২ লাখ টাকার ব্যয় প্রস্তাব করেছে বিআরটিসি।

তবে পুরো খরচ এলওসি থেকে নির্বাহ করা হবে না; ৫৯২ কোটি ৭২ লাখ টাকা নেওয়া হবে ওই ঋণের টাকা থেকে। বাকি অর্থের যোগান দেওয়া হবে সরকারের নিজস্ব তহবিল থেকে।

ভারতীয় দ্বিতীয় এলওসি’র আওতায় যে ১৫টি প্রকল্প বাস্তবায়নের কথা রয়েছে সেই তালিকা থেকে প্রথমবারের মতো এ দুটি প্রকল্প অনুমোদনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তিন বছরের মধ্যেই এসব বাস ও ট্রাক বাংলাদেশে আসবে বলে প্রকল্প প্রস্তাবে উল্লেখ রয়েছে।

গত বছরের জুন মাসে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে ২০০ কোটি ডলারের দ্বিতীয় এলওসি ঋণের সমঝোতা ও চলতি অর্থবছরের মার্চে দুই দেশের মধ্যে চূড়ান্ত চুক্তি হয়।

‘বিআরটিসির জন্য দ্বিতল, একতলা এসি ও নন-এসি বাস সংগ্রহ’ প্রকল্পের মাধ্যমে ৩০০ ডাবল ডেকার (দ্বিতল বাস), ১০০ সিঙ্গেল ডেকার এসি সিটি বাস, ১০০ সিঙ্গেল ডেকার এসি দূরপাল্লার (ইন্টারসিটি) বাস এবং ১০০ সিঙ্গেল ডেকার নন এসি বাস কেনা হবে।

এসব বাস কেনার জন্য মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ৫৮১ কোটি টাকা। এরমধ্যে ভারতীয় ঋণ থেকে ৪৩৪ কোটি ৩২ লাখ টাকা, এবং বাকি ১৪৬ কোটি ৫৫ লাখ টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে।

একনেকের জন্য প্রস্তুত করা প্রকল্প প্রস্তাবনায় ১০ শতাংশ খুচরা যন্ত্রপাতিসহ ৩০০ ডাবল ডেকার বাসের প্রতিটির দাম ধরা হয়েছে প্রায় ৭৯ লাখ টাকা।

সিঙ্গেল ডেকার এসি সিটি বাসের দাম ধরা হয়েছে ৭৫ লাখ টাকা।

এছাড়া এসি ইন্টারসিটি বাসের প্রতিটির দাম ধরা হয়েছে ৭৬ লাখ টাকা এবং সিঙ্গেল ডেকার নন এসি বাস কিনতে খরচ ধরা হয়েছে ৪৬ লাখ টাকা করে।

এসব বাসের অর্থনৈতিক আয়ুষ্কাল ধরা হয়েছে ১২ বছর।ভারতীয় কোম্পানি অশোক লেল্যান্ড এসব বাস সরবরাহ করবে।

অন্যদিকে মোট ৫০০ ট্রাকের মধ্যে ১৫ টন ধারণ ক্ষমতাসম্পন্ন ৩৫০টি ট্রাকের প্রতিটির মূল্য ধরা হয়েছে ৩৩ লাখ টাকা।

এছাড়াও ২৮ লাখ টাকা ধরে ১০ টন মালামাল ধারণ ক্ষমতাসম্পন্ন ১৫০টি ট্রাক কেনা হবে।