উপকূলে হবে নতুন ৫৮ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র

বরিশালে ৫৮টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র (সাইক্লোন শেল্টার) নির্মাণের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2016, 02:10 PM
Updated : 24 August 2016, 02:10 PM

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ‌্যাসোসিয়েশন (আইডিএ) ও বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় বাস্তবায়নাধীন ‘বহুমুখী দুর্যেোগ আশ্রয়কেন্দ্র নির্মাণ প্রকল্প’-এর আওতায় বরিশাল জেলায় ৫৮টি সাইক্লোন শেল্টার সেন্টার নির্মাণের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

কাজটি পেয়েছে দেশীয় প্রতিষ্ঠান ‘নাভানা কনস্ট্রাকশন লিমিটেড’। এতে ব্যয় হবে ৩৪৫ কোটি টাকা।

মোস্তাফিজুর রহমান জানান, চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী ওয়াটার সাপ্লাই (ফেজ-২) প্রকল্পের আওতায় অল্প আয়ের জনগোষ্ঠীর জন্য নিরাপদ পানি সরবরাহে কর্ণফুলী সেবা অঞ্চলের উত্তর ও কেন্দ্রীয় অংশ এবং পশ্চিমাংশ নির্মাণে দুটি পৃথক ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

দুটি প্রস্তাবেরই মনোনীত দরদাতা প্রতিষ্ঠান- ‘চায়না জিও ইঞ্জিনিয়ারিং করপোরেশন’।

দুটি প্যাকেজে বাস্তবায়িতব্য এ সেবা অঞ্চল নির্মাণে উত্তর ও কেন্দ্রীয় অংশের (প্যাকেজ ডব্লিউ-৩-১) জন্য ব্যয় হবে ৬৭২ কোটি ৬২ লাখ টাকা এবং পশ্চিমাংশ নির্মাণে (প্যাকেজ ডব্লিউ-৩-২) ব্যয় হবে ৪৯৮ কোটি ৬৫ লাখ টাকা।   

এছাড়া ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর জন্য ১টি টাগবোট, ৫টি ক্রেনবোট, ১টি ক্রু-হাউজবোট ও ৫টি বার্জসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এসব সরবরাহের কাজ পেয়েছে দেশীয় প্রতিষ্ঠান ‘থ্রি-অ্যাঙ্গেল মেরিন লিমিটেড’। এতে ব্যয় হবে ৭৫ কোটি টাকা।

অতিরিক্ত সচিব জানান, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বিটিসিএল প্রস্তাবিত ‘মর্ডানাইজেশন অব টেলিকমিউনিউকেশন নেটওয়ার্ক ফর ডিজিটাল কানেক্টিভিটি’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে সরাসরি চীন কর্তৃপক্ষ মনোনীত ঠিকাদার মেসার্স জেডটিই হোল্ডিং কোম্পানি লিমিটেড এবং জেডটিই করপোরেশন হতে পণ্য ও সংশ্লিষ্ট সেবা এবং কার্য ভৌত সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন করা হয়।