রাজস্ব আদায়ে ‘লক্ষ্য পূরণ’

নতুন বাজেট পাসের আগের দিন বিদায়ী বাজেটের রাজস্ব আদায়ের ‘সুখবর’ দিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান।

আবদুর রহিম হারমাছিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2016, 01:38 PM
Updated : 31 July 2016, 05:37 PM

বুধবার এক ফেইসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরে সব মিলিয়ে এক লাখ ৫৪ হাজার ৭৮৪ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে, যা গত অর্থবছরের (২০১৪-১৫) চেয়ে ১৪ দশমিক ০৬ শতাংশ বেশি।

আর বিদায়ী অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে ৩ দশমিক ২ শতাংশ বেশি।

একে ‘অসম্ভবকে সম্ভব’ বলে অভিহিত করেছেন এনবিআর প্রধান।

এখনো পেট্টোবাংলার কাছে বকেয়া ১৩ হাজার কোটি টাকা যোগ হলে রাজস্বের পরিমাণ মূল বাজেটে ধরা লক্ষ্যমাত্রার কাছাকাছি চলে যাবে বলেও তথ্য দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার শেষ হতে যাওয়া ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেটে এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা আদায়ের লক্ষ্য ধরা হয়েছিল। এপ্রিল মাসের শেষ দিকে তা কমিয়ে এক লাখ ৫০ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়।

দুপুরে জাতীয় সংসদে অর্থবিল ২০১৬ পাস হয়েছে। তার কিছুক্ষণ আগে এই স্ট্যাটাস দেন নজিবুর রহমান।

এ প্রসঙ্গে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এক লাখ ৫৫ হাজার কোটি টাকা রাজস্ব আদায় করে ইতিহাস গড়েছেন এনবিআরের কর্মকর্তারা। এ কারণেই আমি এটাকে ‘অসম্ভবকে সম্ভব’ বলছি।”

নতুন বাজেটে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা রাজস্বের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সেটাও অর্জন করা সম্ভব হবে বলে আশাবাদী এনবিআর চেয়ারম্যান।

২০১৫-১৬ অর্থবছর এখনও শেষ হয়নি। মোট রাজস্ব আদায়ের পরিমাণ কীভাবে হিসাব করলেন-এ প্রশ্নের জবাবে নজিবুর বলেন, “আসলে এটা সম্ভাব্য হিসাব। সারা বছরের হিসাবের সঙ্গে শেষের কয়েক দিনের রাজস্ব যোগ করে এ হিসাব করা হয়েছে।

“তবে এটা আমি বলতে পারি, যে হিসাব দিয়েছি তার থেকে কম হবে না; বেশি হবে।”

এনবিআর চেয়ারম্যানের দেয়া তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ অর্থবছরে সবচেয়ে বেশি রাজস্ব এসেছে ভ্যাট (মূল্য সংযোজন কর) থেকে; ৫৫ হাজার ৬৪৮ কোটি ৪১ লাখ টাকা। প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৬ শতাংশ।

আয়কর থেকে এসেছে ৫৪ হাজার ২৪৪ কোটি ৬৭ লাখ টাকা, যেখানে প্রবৃদ্ধি ১২ দশমিক ১৮ শতাংশ।

আর আমদানি শুল্ক থেকে ৪৪ হাজার ৮৫৪ কোটি ৬৭ লাখ টাকার রাজস্ব এসেছে। এখানে বৃদ্ধির হার ১৭ শতাংশ।

২০১৪-১৫ অর্থবছরে এক লাখ ৩৫ হাজার ৭০০ কোটি ৭০ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছিল।

নজিবুর রহমান বলেন, বিদায়ী অর্থবছরে পেট্রোবাংলার কাছে ১৩ হাজার ২৭৮ কোটি টাকার যে রাজস্ব (ভ্যাট হিসেবে) পাওনা রয়েছে সেটা জুলাই মাসের মাঝমাঝি সময়ে পাওয়া যাবে।

“ইতোমধ্যে মন্ত্রিসভা এটি অনুমোদন দিয়েছে। সংসদে নতুন অর্থবছরের বাজেটে তা অনুমোদনের পর অর্থ মন্ত্রণালয়ের জুলাই মাসে বুক অ্যাডজাস্টমেন্ট হবে।”

রাজস্ব আদায়ের এই সাফল্যের পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘সুনির্দিষ্ট নির্দেশনা’ এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ‘সক্রিয় তত্ত্বাবধান’ কাজ করেছে মন্তব্য করে তাদের ধন্যবাদ জানান নজিবুর রহমান।

সেই সঙ্গে সহকর্মী রাজস্ব কর্মকর্তা-কর্মচারীদের অভিনন্দন জানিয়েছেন তিনি।

করদাতা, স্টেকহোল্ডার, বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর এবং রাজস্ব সংশ্লিষ্ট সবার অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্বীকার করেন এনবিআর চেয়ারম্যান।

পরে রাতে এনবিআর’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাজস্ব আদায়ের লক্ষ্য পূরণের কথা জানানো হয়।

বৃহস্পতিবার ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস হবে। বুধবার পাস হয়েছে অর্থবিল ২০১৬।

১ জুলাই থেকে কার্যকর হবে নতুন অর্থবছরের বাজেট।