পশুপালন খাতকে করমুক্ত রাখা উচিত: পরিকল্পনামন্ত্রী

দেশের মানুষের জন্য ‘পর্যাপ্ত’ পুষ্টি যোগানের স্বার্থে পশুপালন খাতকে করের আওতামুক্ত রাখার সুপারিশ করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 11:03 AM
Updated : 14 Feb 2016, 12:03 PM

রোববার রাজধানীর শেরে বাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক গোলটেবিল আলোচনায় একথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, “টেকসই উন্নয়ন লক্ষ্যের (এসডিজি) অন্যতম গুরুত্বপূর্ণ দিক পুষ্টির যোগান আসে পশুপালন খাত থেকে। খাতটি থেকে উল্লেখযোগ্য হারে কর আদায় হয় না। বর্তমানে করপোরেট ট্যাক্স কতো হয় তা হিসাব করলে দেখা যাবে, যে কর আদায় হয় তা একেবারে নগন্য।

“এমন পরিস্থিতিতে দেশের মানুষের পুষ্টি যোগানের স্বার্থে খাতটিকে করের আওতামুক্ত করা উচিত।”

দৈনিক বণিক বার্তার আয়োজনে ‘বাংলাদেশে দারিদ্র্য বিমোচন ও প্রাণী সম্পদের উন্নয়ন’ শিরোনামে এ আলোচনায় এ শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

ব্যবসায়ীদের উদ্দেশে মন্ত্রী বলেন, “আপনারা ছোট-বড় সব ব্যবসায়ী এক হয়ে আপনাদের কি সুযোগ-সুবিধা দরকার তা সরকারের কাছে বলেন। কারণ ছোট ব্যবসায়ীদের কিছু সমস্যা আছে, আবার বড় ব্যবসায়ীদের এক ধরণের সমস্যা কথা বলেন।

“কিন্তু সরকারতো একেকজনের জন্য একেক রকম সুবিধা দিতে পারবে না। তাই আপনারা এক হয়ে আসুন।”

হালাল খাদ্যের প্রায় ৭০০ বিলিয়ন ডলারের বিশ্ব বাজার মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার দখলে রয়েছে জানিয়ে মুস্তফা কামাল বলেন, “আমরা যদি বিশ্ববাজারের কিছু অংশও ধরতে পারি, তাহলেও এ খাতের বিশাল সম্প্রসারণ হবে।”

অনুষ্ঠানে পোলট্রি শিল্প সমন্বয় কমিটির আহ্বায়ক মশিউর রহমান বলেন, “গত দুই বছর ধরে পোলট্রি শিল্পের সুদিন যাচ্ছে। কিন্তু গত ছয় মাস ধরে আমরা মুরগির জন্য ভেকসিন আমদানি করতে পারছি না।

“সরকার এই ভেকসিন আমদানি নিষিদ্ধও করেনি আবার আমদানির অনুমতিও দিচ্ছে না। এর ফলে আমরা সমস্যায় পড়েছি।”

বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সঞ্চালনায় গোলটেবিলে অন্যদের মধ্যে আফতাব বহুমূখী ফার্মস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান ও প্রাণ ডেইরির প্রতিনিধি আনিসুর রহমান উপস্থিত ছিলেন।