উন্নয়ন প্রকল্পে তৃতীয় পক্ষের তদারকি চান পরিকল্পনামন্ত্রী

সরকারি উন্নয়ন প্রকল্পের কাজের মান নিশ্চিত করতে কেনাকাটায় তৃতীয় পক্ষের তদারকি থাকা দরকার বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2016, 04:28 PM
Updated : 4 Feb 2016, 04:28 PM

বৃহস্পতিবার ‘সরকারি ক্রয় প্রক্রিয়ায় নাগরিক-সম্পৃক্ততার জন্য গঠিত সরকারি-বেসরকারি অংশীদারী কমিটির (পিপিএসসি) নবম সভায় তিনি বলেন, “তৃতীয় পক্ষের তদারকিতে প্রকল্প এলাকার উপকারভোগীদেরও যুক্ত করা যায়। ১০ টাকার কাজ করতে গিয়ে যেন এক হাজার টাকা খরচ না হয় সেজন্যই তৃতীয় পক্ষের তদারকি দরকার।”

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) বাস্তবায়নাধীন পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রজেক্টের (পিপিআরপি-২) অংশ হিসেবে সরকারি ক্রয় প্রক্রিয়া পর্যবেক্ষণে তৃতীয় পক্ষ অর্থাৎ নাগরিকদের অন্তর্ভুক্তির উদ্দেশ্যে এ সভা আয়োজন করা হয়।

সুচিন্তিত প্রকল্প পরিকল্পনায় গুরুত্বারোপ করে পরিকল্পনামন্ত্রী বলেন, “কোনো প্রকল্প নেওয়ার আগে তার প্রাপ্তি দেখতে হবে; একইসঙ্গে ওই প্রকল্প থেকে জনগণ কতটুকু উপকৃত হবে তাও আমলে রাখতে হবে।

অনুষ্ঠানে আইএমইডি সচিব শহীদউল্লা খন্দকার বলেন, “সরকারি ক্রয় প্রক্রিয়ায় মূলত ক্রয়কারী সংস্থা ও সংশ্লিষ্ট টেন্ডারার প্রত্যক্ষভাবে জড়িত থাকে। কিন্তু এ ক্রয় কার্যক্রমের প্রকৃত সুবিধাভোগী হচ্ছে জনগণ।

“তাই প্রকল্প গ্রহণ ও তা বাস্তবায়নে যদি জন অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করা যায় এবং নিয়মতান্ত্রিক তদারকি করা যায় তাহলে এর ফলাফল আরও ভালো হবে।”

তিনি বলেন, তৃতীয় পক্ষ তদারকি প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) সঙ্গে চুক্তি হয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মলেন কক্ষে এ সভায় অন্যদের মধ্যে এলজিইডি সচিব আবদুল মালেক, পরিকল্পনা সচিব তারিক-উল ইসলাম ও সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

মোস্তাফিজুর রহমান বলেন, “প্রকল্পে তৃতীয় পক্ষের অংশগ্রহণের সুযোগ সরকারের গণতান্ত্রিক মানসিকতা। তবে প্রকল্পের মূল উদ্দেশ্যকে নির্দিষ্ট করে তা অর্জনে কাজ করতে হবে।”