এবার কৃষি ব্যাংকেও পর্যবেক্ষক নিয়োগ

রাষ্ট্রায়ত্ত চার বাণিজ্যিক ব্যাংকের পর এবার বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংকেও পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 03:48 PM
Updated : 23 Nov 2015, 03:52 PM

পর্যবেক্ষকের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক শাহ আলম।

কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র এ এফ এম আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কৃষি ব্যাংকের সঙ্গে সই হওয়া সমঝোতা স্মারক অনুযায়ী আর্থিক সূচকে উন্নতি না হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে পর্যবেক্ষক নিয়োগের বিষয়ে কৃষি ব্যাংকের চেয়ারম্যানের কাছে চিঠি পাঠানো হয়েছে।

ব্যাংক কোম্পানি আইনের ৪৯ ধারা অনুসারে পাঠানো চিঠিতে বলা হয়, ব্যাংকের পরিচালনা পর্ষদ, ক্রেডিট ও অডিট কমিটিসহ গুরুত্বপূর্ণ সব বৈঠকে উপস্থিত থাকবেন পর্যবেক্ষক। এছাড়া যেকোনো বৈঠক অনুষ্ঠিত হওয়ার তিন কর্মদিবস আগে সংশ্লিষ্ট কাগজপত্র পর্যবেক্ষকের কাছে পাঠাতে হবে।

“ব্যাংকের আর্থিক সূচক উন্নত না হওয়া পর্যন্ত পর্যবেক্ষক সার্বক্ষণিক মনিটরিং করবেন।”

বর্তমানে কৃষি ব্যাংকের বিতরণ করা ঋণের ২৫ ভাগের বেশি খেলাপি ঋণ; মূলধন সঙ্কটেও ভূগছে ব্যাংকটি।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর শেষে ব্যাংকটির মোট বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৮৬ কোটি টাকা। এর মধ্যে চার হাজার ৩১০ কোটি টাকা খেলাপি হয়ে পড়েছে, যা মোট বিতরণ করা ঋণের ২৫ দশমিক ৩৭ শতাংশ।

এছাড়া আরও প্রায় ১০০ কোটি টাকা রয়েছে স্পেশাল মেনশন অ্যাকাউন্ট (এসএমএ) হিসাবে, যেগুলো কিস্তি পরিশোধে ব্যর্থ হলেই খেলাপিতে পরিণত হবে।