সিটি করপোরেশনের নতুন কর কাঠামো বাতিল চায় ডিসিসিআই

সিটি করপোরেশনের নতুন কর কাঠামো বাতিল করে আগের হারে কর নেওয়ার দাবি জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2015, 07:05 PM
Updated : 21 July 2015, 07:05 PM

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় ব্যবসায়ীদের এই সংগঠন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “নতুন করে সিটি করপোরেশন ফি ও কর বাড়ানো হলেও এ বিষয়ে সংশ্লিষ্ট কারও সঙ্গে আলোচনা করা হয়নি। এছাড়া জুন মাসের আগে এ প্রজ্ঞাপন জারি করায় বাড়ি মালিকদের গত বছরের বকেয়াসহ অতিরিক্ত কর গুনতে হবে। আকস্মিকভাবে অতিরিক্ত কর বাড়ানোর এ ধরনের সিদ্ধান্তকে ডিসিসিআই নিন্দা জানায়।”

গত ২ মার্চ স্থানীয় সরকার মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে সিটি করপোরেশনের সব ধরনের ট্রেড লাইসেন্স ফি ও কর বাড়িয়েছে, যা ইতোমধ্যেই কার্যকর করা হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ট্রেড লাইসেন্স ফি বাড়ছে ২০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত। জারি করা প্রজ্ঞাপনে আগের নির্ধারিত হোল্ডিং কর ১২ শতাংশের পরিবর্তে ২৭ শতাংশ হোল্ডিং নির্ধারণ করা হয়েছে। এছাড়া বাণিজ্যিক প্রতিষ্ঠানকে প্রতি বছর নির্দিষ্ট হারে কর দিতে হবে। লিমিটেড কোম্পানির ক্ষেত্রে যা মূলধন অনুযায়ী বার্ষিক এক হাজার ৫০০ টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত আরোপ করা হয়েছে। অর্থাৎ আগের তুলনায় সর্বোচ্চ ৫ হাজার টাকা কর বাড়ানো হয়েছে।

সব ধরনের আমদানিকারকদের ক্ষেত্রে কর এক হাজার টাকার পরিবর্তে তিন হাজার টাকা ও রপ্তানিকারকদের ক্ষেত্রে ৫০০ টাকা থেকে বাড়িয়ে তিন হাজার টাকা করা হয়েছে।

ঢাকা চেম্বারের বিজ্ঞপ্তিতে বলা হয়, “নতুন হারে হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স, সারচার্জ আরোপ করা হলে ব্যবসা-বাণিজ্যের ব্যয় ও মূল্যস্ফীতি বাড়তে পারে। নগরবাসী এখনও আধুনিক নগর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই কর বাড়ানোর আগে উন্নত নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে।”

এতে আরও বলা হয়, “সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতায় ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে, যা এখনও পুষিয়ে উঠতে পারেনি। এই অবস্থায় ঢাকা চেম্বার মনে করে বর্ধিত হোল্ডিং ট্যাক্স, সারচার্জ ও ব্যবসা প্রতিষ্ঠানের উপর আরোপিত করের হার আগের মত রাখা সমীচীন হবে।”