তারেককে ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না: মীর নাছির

মুদ্রা পাচার মামলায় দণ্ডিত তারেক রহমান নির্বাচনে অযোগ্য হওয়ার পর তার দলের নেতা মীর নাছির বলছেন, বিএনপির এই জ্যেষ্ঠ ভাইস-চেয়ারম্যান ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 06:04 PM
Updated : 23 July 2016, 06:04 PM

শনিবার চট্টগ্রাম নগরীর নাসিমন ভবনে দলীয় কার্যালয়ের সামনে এক ‘প্রতিবাদ’ সমাবেশে তারেক রহমানকে ‘ষড়যন্ত্র করে’ দণ্ড দেওয়া হয়েছে বলে দাবি করেন বিএনপি চেয়ারপার্সনের এই উপদেষ্টা।

বিএনপি কোনো ষড়যন্ত্রের কাছে মাথা নোয়াবে না মন্তব্য করে চট্টগ্রাম নগরীর সাবেক মেয়র মীর নাছির বলেন, “দেশপ্রেমিক জনতার শক্তিতেই বিএনপি এগিয়ে যাবে।

“ষড়যন্ত্র করে তারেক রহমানের বিরুদ্ধে মামলার সাজা দেওয়া হয়েছে। তারেক রহমান গণমানুষের নেতা। তারেক ছাড়া এ দেশে কোনো নির্বাচন হবে না।”

মুদ্রা পাচারের এক মামলায় তারেক রহমানকে নিম্ন আদালতের দেওয়া খালাসের রায় বাতিল করে সম্প্রতি তাকে সাত বছর কারাদণ্ড দেয় হাই কোর্ট। এ মামলায় দণ্ড হওয়ায় সংবিধান অনুযায়ী নির্বাচনে অযোগ্যের তালিকায় নাম উঠে গেছে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানের।

সংবিধানের ৬৬ অনুচ্ছেদ ও গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ ধারা অনুযায়ী, দুই বছরের দণ্ডপ্রাপ্ত কোনো ব্যক্তি সংসদ নির্বাচনে অযোগ্য হবেন। সেই সঙ্গে সাজা ভোগ শেষে পাঁচ বছর পার করার পরই নির্বাচনে অংশ নিতে পারবেন।

উচ্চ আদালতের দেওয়া এই দণ্ডের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে ওই সমাবেশের আয়োজন করে নগর বিএনপি।

মামলার জালে ফেলে তারেক রহমান ও বিএনপি নেতাদের নির্বাচন থেকে দূরে রাখা যাবে না বলে এই সমাবেশে মন্তব্য করেন দলটির নেতা মীর নাছির।

মীর নাছির বিভিন্ন সময়ে অনির্বাচিত স্বৈরশাসকদের সঙ্গে আওয়ামী লীগ আঁতাত করেছিল বলে দাবিও করেন।

“১৯৮২, ১৯৮৬ ও ২০০৭ সালে অনির্বাচিত স্বৈরশাসকদের সাথে আওয়ামী লীগের আঁতাতের ইতিহাস আছে। আওয়ামী লীগ ওই সময়গুলোতে বিএনপিকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্র করেছিল, কিন্তু পারে নাই। এখনও পারবে না।”

সমাবেশে বিএনপির ‘কোটি কোটি নেতাকর্মী’ ‘আওয়ামী ষড়যন্ত্রকে’ পরাজিত করবে মন্তব্য করে নগর বিএনপির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন বলেন, “তারেক রহমানের শেকড় জনগণের মাঝে। তাই তাকে মামলা দিয়ে জনগণ থেকে বিচ্ছিন্ন করা যাবে না।”

সমাবেশে সভাপতিত্ব করেন নগর বিএনপির সহ-সভাপতি সামশুল আলম।

সমাবেশের আগে কাজির দেউড়ি এলাকায় মিছিল করতে চাইলে পুলিশের বাঁধার মুখে পড়েন বিএনপির কিছু নেতাকর্মী।

সমাবেশে অন্যদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম শামিম, আবুল হাশেম বক্কর ও চট্টগ্রাম মহানগর বিএনপির সহ-সভাপতি আবু সুফিয়ান বক্তব্য রাখেন।