‘স্কুল ফিডিংয়ের’ বিস্কুট খোলা বাজারে

শিক্ষার্থীদের পুষ্টি বাড়াতে ও অনুপস্থিতির হার কমাতে বিশ্ব খাদ্য কর্মসূচি ও সরকারের যৌথ উদ্যোগে স্কুলগুলোতে বরাদ্দ করা বিস্কুট চট্টগ্রাম নগরীর খোলা বাজারে পাওয়া গেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2016, 01:38 PM
Updated : 28 June 2016, 03:54 PM

মঙ্গলবার নগরীর রিয়াজউদ্দিন বাজারে এসব বিস্কুট পাওয়ার পর ছয় দোকানিকে মোট তিন লাখ টাকা জরিমানা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন।

রুহুল আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শিক্ষার্থীদের স্কুলে নিয়মিতকরণ ও পুষ্টির বিষয়টি চিন্তা করে প্রাথমিক বিদ্যালয়গুলোতে এসব খাবার বিস্কুট সরবরাহ করা হয়।

চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি ও কক্সবাজার জেলায় বাংলাদেশ সরকার ও বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) যৌথ উদ্যোগে এসব বিস্কিট সরবরাহ করা হয়ে থাকে বলে জানান রুহুল আমিন।

তিনি বলেন, “আমার বাসার সামনে একদিন ফেরিওয়ালাকে এসব বিস্কুট বিক্রি করতে দেখি। তার কাছ থেকে খবর নিয়ে রিয়াজউদ্দিন বাজারে গিয়ে এসব বিস্কুটের দোকানের সন্ধান পাই।”

এরপর মঙ্গলবার অভিযানে গিয়ে ছয় জনকে মোট তিন লাখ টাকা জরিমানা করা হয় বলে জানান ভ্রাম্যমাণ আদালতের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।

রুহুল আমিন জানান, প্রতি সপ্তাহে প্রায় দুই হাজার প্যাকেট বিস্কুট আসে রিয়াজউদ্দিন বাজারে। সে হিসেবে মাসে পাঁচ থেকে ছয় হাজার প্যাকেট বিস্কুট এ সিন্ডিকেটের হাতে আসে বলে জরিমানা করা ছয় দোকানি জিজ্ঞাসাবাদে জানিয়েছে।

উত্তম নামের একজন ডিলার প্রতি সপ্তাহে এসব বিস্কুট তাদের কাছে দিয়ে যায় বলেও জানিয়েছে দোকানিরা।

অভিযানের সময় ইসতিয়াক আহমেদ ও হাসান বিন আলী নামে জেলা প্রশাসনের আরও দুই নির্বাহী ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন।

এদিকে নগরীর কোতোয়ালি এলাকায় ভ্রাম্যমাণ আদালতের আরেকটি অভিযানে বাসে হাইড্রোলিক হর্ন ব্যবহার, গাড়ির ফিটনেস ও চালকের লাইসেন্স না থাকায় নয় হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এই অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবরিনা রহমান।