বাংলাদেশের বিষাদমাখা সকাল

দ্বিতীয় বলটাই বেধে দিল দিনের সুর। যেটি বাজল বিষাদের রাগিনী হয়ে! যার দিকে তাকিয়ে ছিল দল, সেই সাকিব আল হাসান আউট হলেন ব্যাখ্যাতীত এক পাগলাটে শটে! বাকি উইকেটগুলোও ঝরে গেল টুপটাপ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 05:40 AM
Updated : 22 Oct 2016, 02:38 PM

দিনের দ্বিতীয় বলেই সাকিবের আউটের পর মুখ থুবড়ে পড়ল বাংলাদেশের ইনিংস। যেখানে আশা ছিল অন্তত ৫০-৭০ রানের লিড, উল্টো ইংল্যান্ড পেল ৪৫ রানের লিড। প্রথম ইনিংসে বাংলাদেশ গুটিয়ে গেছে ২৪৮ রানে।

শনিবার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন সকালে বাংলাদেশ খেলতে পেরেছে ১২ ওভার, যোগ করতে পেরেছে আর মাত্র ২৭ রান। আগের দিন শেষ বিকেলে মুশফিকুর রহিমের বিদায় থেকে বাংলাদেশ শেষ ৬ উইকেট হারিয়েছে ২৭ রানেই!

গ্যালারির গুটিকয় দর্শক বা টিভি পর্দার সামনে লাখো দর্শক, একটু নড়েচড়ে বসার আগেই আউট সাকিব। দিনের দ্বিতীয় বলেই অফ স্পিনার মইন আলিকে বেরিয়ে এসে মারতে চাইলেন তেড়েফুড়ে। বল থাকল না ব্যাটের ধারে কাছেও। এতটা সহজ স্টাম্পিংয়ে এত বড় শিকারের সুযোগ জনি বেয়ারস্টো হয়ত আর পাননি!

ব্যাটসম্যানদের এভাবে আত্মহত্যাকে ক্রিকেটে ‘মস্তিষ্ক বিস্ফোরণ’ বলা হয় প্রায়ই। তবে সাকিবের আউটকে সেটা দিয়েও ব্যাখ্যা করা কঠিন। শুধু উইকেট ছেড়ে বেরিয়েছেন বলেই নয়, নিয়ন্ত্রণে ছিলেন না একটুও। স্পিনের বিপক্ষে মারতে চেয়েছিলেন উড়িয়ে!

সম্ভাব্য নাবিককে হারিয়ে বাংলাদেশের ইনিংসও হারাল পথ। ‘নাইটওয়াচম্যান’ শফিউল ইসলাম মিড অনে ধরা পড়লেন আদিল রশিদকে উড়িয়ে মারতে গিয়ে।

উইকেটে যাওয়ার খানিকপরই টানা দুটি চার মেরেছিলেন সাব্বির রহমান। কিন্তু তিনিও পারেননি দ্রুত কিছু রান করে দু দলের ব্যবধানটা আরও কমাতে।

স্পিন নয়, বাংলাদেশের লেজ ছেটে দিল বেন স্টোকসের রিভার্স সুইং। যে রিভার্স সুইংয়ের জবাব জানা ছিল না অভিষিক্ত সাব্বির, মিরাজ বা তলানির কামরুল ইসলাম রাব্বির।

স্পিনের টেস্টে ইংল্যান্ডের সফলতম বোলার স্টোকস। দেখিয়ে দিলেন স্কিল থাকলে জ্বলে ওঠা যায় এমন উইকেটেও!

তবে ম্যাচে ফিরতে হলে বাংলাদেশের ভরসা সেই স্পিনই!

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯৩

বাংলাদেশ ১ম ইনিংস: (আগের দিন ২২১/৫) ৮৬ ওভারে ২৪৮ (তামিম ৭৮, ইমরুল ২১, মুমিনুল ০, মাহমুদউল্লাহ ৮৫, মুশফিক ৪৮, সাকিব ৩১, শফিউল ২, সাব্বির ১৯, মিরাজ ১, তাইজুল ৩*, কামরুল ০; ব্রড ০/১২, ব্যাটি ১/৫১, ওকস ০/১৫, রশিদ ২/৫৮, মইন ৩/৭৫, স্টোকস ৪/২৬, রুট ০/৫)।