৫ উইকেটে বেদিকে টপকে সাকিব

অনেকের মতেই বাঁহাতি স্পিনের শেষ কথা বিষেন সিং বেদি। সেই উচ্চতা স্পর্শ করতে পাড়ি দিতে হবে আরও অনেকটা পথ। তবে একটা জায়গায় বেদিকে টপকে গেলেন সাকিব আল হাসান। টেস্টে ৫ উইকেট শিকারে সাকিব এখন বেদির উপরে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 12:49 PM
Updated : 22 Oct 2016, 02:36 PM

১৪ বার করে ৫ উইকেট নিয়ে দুজনই ছিলেন পাশাপাশি। ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে ৫ উইকেট নিয়ে সাকিব গেলেন ছাড়িয়ে।

বেদি ১৪ বার ৫ উইকেট পেয়েছিলেন ৬৭ টেস্টে। সাকিব এগিয়ে গেলেন ৪৩ টেস্টেই।

বাঁহাতি স্পিনে সাকিবের চেয়ে বেশি বার ৫ উইকেট পেয়েছেন আর মাত্র তিন জন। ১৭ বার পেয়েছেন ডেরেক আন্ডারউড, ২০ বার ড্যানিয়েল ভেট্টোরি। ২৬ বার ৫ উইকেট নিয়ে সবার ওপরে রঙ্গনা হেরাথ।

২০০৮ সালে চট্টগ্রামের এই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট পেয়েছিলেন সাকিব। নিউ জিল্যান্ডের বিপক্ষে ৭ উইকেট নিয়েছিলেন ৩৬ রানে।

সেটি ছিল সাকিবের সপ্তম টেস্ট। এরপর থেকে ৫ উইকেট পাওয়াকে বানিয়েছেন নিয়মিত চিত্র। আটটি দেশের বিপক্ষে খেলেছেন, ৫ উইকেট নিয়ছেন সব কটির বিপক্ষেই। জিম্বাবুয়ের বিপক্ষে নিয়েছেন সর্বোচ্চ ৩ বার। দুই বার করে ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ভারত ও পাকিস্তানের বিপক্ষে একবার করে। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার সুযোগ হয়নি এখনও।

আগামী বছরই বাংলাদেশে আসার কথা অস্ট্রেলিয়ার। সাকিব সুযোগ পাবেন বৃত্ত পূরণের।