শুক্র-শনিবারেও একাদশে ভর্তির সুযোগ

একাদশ শ্রেণিতে প্রথম দফায় ভর্তির সময় বৃহস্পতিবার শেষ হলেও শুক্র ও শনিবারও কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থী ভর্তি করাতে পারবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 12:16 PM
Updated : 2 July 2015, 12:16 PM

এই কমিটির সভাপতি অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক বৃহস্পতিবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বৃহস্পতিবার ভর্তির শেষ দিন থাকলেও শুক্র-শনিবারও কলেজে ভর্তিতে কোনো বাধা নেই। প্রথম মেধা তালিকায় যাদের নাম আছে এই দুই দিন তারা ভর্তি হতে পারবে।”

কারিগরি জটিলতা কাটিয়ে নির্ধারিত সময়ের তিন দিন পর গত ২৮ জুন মধ্যরাতে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ করা হয়। প্রথম দফায় ভর্তির জন্য ১০ লাখ ৯৩ হাজার ৩৭৪ শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

প্রথম মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ২৯ ও ৩০ জুন এবং ১ ও ২ জুলাই কলেজে ভর্তির সময় বেঁধে দিয়েছিল আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

তবে অনলাইন ভর্তিতে নানা জটিলতা দেখা দেওয়ায় ভর্তি শুরুর দিন থেকেই কলেজ কর্তৃপক্ষের পাশাপাশি ভর্তিচ্ছুদের অনেকে চরম বিপাকে পড়েন।

বিজ্ঞানের শিক্ষার্থীকে মানবিকে, এমনকি মানবিকের শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগে মনোনয়ন দেওয়ার ঘটনাও ঘটেছে। সরকারি বিজ্ঞান কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগ না থাকলেও ওই বিভাগে দুইশ শিক্ষার্থী মনোনয়ন পেয়েছেন।

এমন পরিস্থিতিতে শুক্র-শনিবারেও কলেজে ভর্তি নিতে কোনো বাধা দেখছে না আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

আগামী ৬ জুলাই দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে জানিয়ে আবু বক্কর বলেন, আবেদন করেও প্রথম ও দ্বিতীয় মেধা তালিকায় যাদের নাম থাকবে না এবং মেধা তালিকায় নাম আসার পরেও যারা ভর্তি হননি তারা ফি ছাড়াই আগামী ৯ ও ১০ জুলাই ফের আবেদন করতে পারবেন।

সরকারি কলেজে ভর্তিচ্ছু অনেক শিক্ষার্থীকে বেসরকারি কলেজে ভর্তির জন্য মনোনীত করায় আর্থিক সঙ্গতির কথা চিন্তা করে অনেকেই ভর্তি হননি। আবার যোগ্যতা থাকা সত্ত্বেও ভালো কলেজে মনোনয়ন না পেয়ে অনেক শিক্ষার্থী ভর্তি হননি।

মাধ্যমিক উত্তীর্ণ সব শিক্ষার্থীই কলেজে ভর্তির সুযোগ পাবেন জানিয়ে আবু বক্কর বলেন, যারা ভর্তির আবেদন করেনি তাদেরকে ১৩ থেকে ২১ জুলাই পর্যন্ত নতুন করে আবেদন করার সুযোগ দেওয়া হবে।

এদিকে প্রথম দফায় অনলাইনে ভর্তি প্রক্রিয়া নিয়ে বিপাকে পড়ে শিক্ষা মন্ত্রণালয় বলছে, প্রথম দফায় কোন কলেজে কতজন শিক্ষার্থী ভর্তি হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই তা অনলাইনে নিশ্চিত করতে হবে।

কোন কোন প্রতিষ্ঠান ‘অনলাইন নিশ্চয়তার’ কাজটি নাও করতে পারে বলে মন্ত্রণালয়ের আশঙ্কা থাকায় এ নিয়ে বোর্ড চেয়ারম্যানদের তৎপর থাকতে বলা হয়েছে।

আবু বক্কর বলেন, যেসব সমস্যা দেখা দিয়েছিল তা প্রায় সমাধান হয়ে গেছে।

দ্বিতীয় মেধা তালিকা প্রণয়ন থেকে এসব সমস্যা থাকবে না বলেও আশা করছেন তিনি।