এবার জেএসসিতে বসছে ২১ লাখ শিক্ষার্থী

চলতি বছর প্রায় ২১ লাখ শিক্ষার্থী অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষায় অংশ নেবে। এই সংখ্যা গতবারের তুলনায় প্রায় ৯ শতাংশ বেশি।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 10:36 AM
Updated : 29 Oct 2014, 10:36 AM

ফাইল ছবি

আগামী ২ নভেম্বর শুরু হয়ে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, এ বছর বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা হবে সৃজনশীল প্রশ্নে।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এবারের পরীক্ষার বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রী।

তিনি জানান, এবার জেএসসিতে ১৭ লাখ ৬৪ হাজার ৫৯৫ জন এবং জেডিসিতে তিন লাখ ২৬ হাজার ৯৭ জন পরীক্ষার্থী রয়েছে।

এর মধ্যে ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ২০ হাজার ৩২৬ জন বেশি।

মোট ২০ লাখ ৯০ হাজার ৬৯২ পরীক্ষার্থীর মধ্যে ১১ লাখ পাঁচ হাজার ৫০৯ জন ছাত্রী এবং নয় লাখ ৮৫ হাজার ১৮৩ জন ছাত্র।

২০১৩ সালে এ পরীক্ষায় ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন পরীক্ষা দিয়েছিল। সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৮৭ হাজার ৯৪৬ জন।

এবার দুই হাজার ৫২৫টি কেন্দ্রে ২৭ হাজার ৯২৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫৩৩ জন।

মন্ত্রী বলেন, প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারো অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে।

“বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ মিলে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে। অর্থাৎ এসএসসির মত দুটি অংশে আলাদা আলাদা পাসের প্রয়োজন নেই।”

প্রশ্ন ফাঁস রোধেও ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁস করে কেউ ‘পার পাবে না’।

সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণে সব ধরনের প্রস্তুতি নেওয়ার কথা জানিয়ে নাহিদ বলেন, “আশা করি পরীক্ষা ব্যাহত হয় এমন কোনো কর্মসূচি কেউ দেবে না।”

তবে মন্ত্রীর এই আহ্বানের এক ঘণ্টার মধ্যেই বৃহস্পতি, রবি ও সোমবার হরতাল দিয়েছে জামায়াতে ইসলামী। রবি ও সোমবার জেএসসি-জেডিসির পরীক্ষা রয়েছে।

প্রশ্ন ফাঁস রোধে কোচিং সেন্টার ও ফেইসবুকে নজরদারি করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

এছাড়া জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রয়োজনে কঠোর হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান নাহিদ।

অন্যদের মধ্যে শিক্ষসচিব নজরুল ইসলাম খান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সোহরাব হোসাইন, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক তাসলিমা বেগম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।