শিক্ষামন্ত্রীর মন্তব্য অবিবেচনাপ্রসূত: ঢাবি শিক্ষক সমিতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া নিয়ে শিক্ষামন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে ঢাবি শিক্ষক সমিতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 03:53 PM
Updated : 30 Sept 2014, 03:53 PM
মঙ্গলবার ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল স্বাক্ষরিত এক ‍বিবৃতিতে তারা মন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানান।
বিবৃতিতে বলা হয়, “সম্প্রতি অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কখনও কোনও শিক্ষার্থীকে হেনস্তা বা ফেল করাবার জন্য ভর্তি পরীক্ষা নেয় না। বরং এর মাধ্যমে মেধাবীদের মধ্যে থেকে সেরাদের যাচাই-বাছাই করে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানোই এর মূল উদ্দেশ্য।”

“আমরা মনে করি এসএসসি ও এইসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের গুণগতমানের প্রতিফলনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ফুটে ওঠে। ঢাকা বিশ্ববিদ্যালয় কোন বিচ্ছিন্ন দ্বীপ নয় যে জাতির জীবনের অবক্ষয় তাকে স্পর্শ করবে না।”

রোববার সচিবালয়ে এক বিফ্রিংয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির বাছাই প্রক্রিয়াকে ত্রুটিপূর্ণ আখ্যায়িত করে বলেন, এ কারণেই শিক্ষার্থীরা অকৃতকার্য হয়েছে। এর দায় তিনি নেবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীনে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ইংরেজি বিভাগে মাত্র দুজন শিক্ষার্থী ভর্তির যোগ্যতা অর্জন করার প্রেক্ষিতে মন্ত্রী ওই মন্তব্য করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় গণতান্ত্রিক অধ্যাদেশ ’৭৩ অনুযায়ী পরিচালিত হয় উল্লেখ করে শিক্ষক সমিতির বিবৃতিতে বলা হয়, “বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল ভর্তি পরীক্ষার প্রক্রিয়া নির্ধারণ করে। ভর্তি প্রক্রিয়াকে আরও উন্নত ও আধুনিক করার জন্য কারও কোন পরামর্শ থাকলে শিক্ষক সমাজ তা সাদরে গ্রহণ করবে।”

বিবৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে ‘অবিবেচনাপ্রসূত মন্তব্য’ করা থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ করা হয়।