শিক্ষা প্রতিষ্ঠানের সব কার্যক্রম শেষ করতে হবে ৪ ডিসেম্বরের মধ্যে

ঢাকাসহ সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা ও শিক্ষা কার্যক্রম আগামী ৪ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ে রোববার ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে সভা শেষে শিক্ষা উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান সাংবাদিকদের এ কথা জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2008, 07:03 AM
Updated : 19 Oct 2008, 07:03 AM
ঢাকা, অক্টোবর ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ঢাকাসহ সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা ও শিক্ষা কার্যক্রম আগামী ৪ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষা মন্ত্রণালয়ে রোববার ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে সভা শেষে শিক্ষা উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান সাংবাদিকদের এ কথা জানান।
আগামী দু এক দিনের মধ্যেই শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করবে জানিয়ে তিনি বলেন, "১৮ ডিসেম্বর অনুষ্ঠেয় জাতীয় নির্বাচন সামনে রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"
উপদেষ্টা বলেন, "ঢাকাসহ সারাদেশে অঞ্চল বিশেষে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময়সূচি নির্ধারণ করা হয়েছে সকাল ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যে। রাজধানীর যানজটপ্রবণ এলাকাগুলোতে সকাল ৭টার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম শুরু করতে হবে। তবে প্রয়োজন বিশেষে কোনো প্রতিষ্ঠান সাড়ে ৮টাতেও তাদের কার্যক্রম শুরু করতে পারবে।"
তবে কোন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সকালে কখন তাদের কার্যক্রম শুরু করবে- সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি শিক্ষা উপদেষ্টা।
শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে পরে জানানো হয়, 'মহানগরীর যানজট সমস্যা সমাধানের লক্ষ্যে সভায় ঢাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জোনে ভাগ করে স্থানীয়ভাবে সমাধানের ওপর জোর দেওয়া হয়েছে। এক্ষত্রে নির্ধারিত সড়কগুরোকে নির্দিষ্ট সময়ের জন্য একমুখী করা, পাশাপাশি প্রতিষ্ঠানগুলোর ক্লাস শুরু ও ছুটির সময় সমন্বয় করা ও প্রতিষ্ঠানভিত্তিক নিজস্ব ট্রাফিক ব্যবস্থা গড়ে তোলাসহ বিভিন্ন বিষয়কে বিবেচনা করা হবে।"
এর আগে শিক্ষা মন্ত্রণালয় নির্দেশ দিয়েছিল রাজধানী সব শিক্ষা প্রতিষ্ঠানকে সকাল সাড়ে সাতটার মধ্যে কার্যক্রম শুরু করতে হবে। এরই মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নির্দেশনা কার্যকর করতে শুরু করেছে।
সভা শেষে শিক্ষা সচিব মমতাজুল ইসলাম সাংবাদিকদের জানান, শিক্ষা প্রতিষ্ঠানের সময়সূচি তদারক করতে ৩৬ জন উপসচিবের নেতৃত্বে ১৮টি দল বিভিন্ন অঞ্চলে কার্যক্রম পরিচালনা করবে।
তিনি বলেন, "শিক্ষা প্রতিষ্ঠানগুলো নির্বাচনের সময় ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এ কারণে সরকার সব প্রতিষ্ঠানের পরীক্ষা ও অন্যান্য কার্যক্রম ৪ ডিসেম্বরের মধ্যে শেষ করার সিদ্ধান্ত নিয়েছে।"
শিক্ষা উপদেষ্টার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমকে/এমডি/এফএফ/এসএনডি/এমএইচবি/১৮৫৪ ঘ.