সরকারি কলেজ শিক্ষকদের বদলি নিয়ে নতুন নীতিমালা হচ্ছে

পুরো চাকরি জীবনে ঢাকায় সর্বোচ্চ দশ বছর কাজ করতে পারার বিধানসহ বেশ কিছু নতুন নিয়ম রেখে সরকারি কলেজ শিক্ষকদের বদলি ও পদায়নের জন্য একটি নতুন নীতিমালা করছে শিক্ষা মন্ত্রণালয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2008, 09:58 AM
Updated : 6 Oct 2008, 09:58 AM
মোশতাক আহমেদ
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক
ঢাকা, অক্টোবর ০৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- পুরো চাকরি জীবনে ঢাকায় সর্বোচ্চ দশ বছর কাজ করতে পারার বিধানসহ বেশ কিছু নতুন নিয়ম রেখে সরকারি কলেজ শিক্ষকদের বদলি ও পদায়নের জন্য একটি নতুন নীতিমালা করছে শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোজাম্মেল হক খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "নীতিমালাটি তৈরির কাজ অনেক দূর এগিয়ে গেছে।"
তিনি বলেন, "এ নীতিমালা জারি হলে বদলি ও পদায়ন নিয়ে একদিকে তদবির বাণিজ্য বন্ধ হবে, অন্যদিকে রাজধানী ও মফস্বলের মধ্যে বদলি ও পদায়ন নিয়ে বৈষম্যও দূর হবে।"
শিক্ষা উপদেষ্টা হোসেন জিল্লুর রহমানও গত মাসের শেষ ভাগে সাংবাদিকদের বলেছিলেন, সরকারি কলেজ শিক্ষকদের বদলি ও পদায়নের বিষয়ে নতুন নীতিমালা হচ্ছে।
মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, দেশে বর্তমানে ২৫১টি সরকারি কলেজ, ১৪টি শিক্ষক প্রশিক্ষণ কলেজ এবং ১৬টি কর্মাশিয়াল ইনস্টিটিউট রয়েছে। এসব প্রতিষ্ঠানের প্রায় ১৪ হাজার শিক্ষক পদের মধ্যে ১২ হাজার শিক্ষক কাজ করছেন। অর্থাৎ দুই হাজারের বেশি পদ শূন্য রয়েছে। এসব শিক্ষকের বদলি ও পদায়নের (পদোন্নতির পর পোস্টিং) ক্ষেত্রে বিভিন্ন সময়ে অনিয়মের অভিযোগ উঠেছে।
সরকার গত মে মাসে প্রভাষক ও সহকারী অধ্যাপকের দেড় হাজারেরও বেশি পদে একসঙ্গে পদোন্নতি দেয়ার পর তাদের বদলি ও পদায়ন নিয়ে নতুন করে জটিলতা দেখা দেয়। এর পরই সরকার এ বিষয়ে নতুন নীতিমালা করার সিদ্ধান্ত নেয় বলে কর্মকর্তারা জানান।
শিক্ষা মন্ত্রণালয়ের একজন পদস্থ কর্মকর্তা জানান, নতুন নীতিমালা হলে শিক্ষকদের বদলি ও পদায়নের জন্য আর কষ্ট করে ঢাকায় আসতে হবে না। নিজের এলাকায় বসে ইন্টারনেটের মাধ্যমেই তিনি বদলির জন্য আবেদন করতে পারবেন । স্বাভাবিক নিয়মেই বদলি ও পদায়ন প্রক্রিয়া চলবে।
তিনি বলেন, "বর্তমানে অনেকেই দীর্ঘদিন ধরে ঢাকায় চাকরি করছেন। আবার অনেকেই ঢাকায় আসতে না পেরে বছরের পর বছর ধরে মফস্বলে চাকরি করে যাচ্ছেন। নতুন নীতিমালা হলে এই বৈষম্য দূর হবে।"
নতুন নীতিমালা হলে একজন শিক্ষক তার চাকরি জীবনে আট থেকে দশ বছরের বেশি সময় ঢাকার থাকতে পারবেন না।
অবশ্য সরকারি কলেজ শিক্ষকরা বলছেন, এ ধরনের নীতিমালা করার আগে শিক্ষক সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করা প্রয়োজন।
বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব মাসুমে রব্বানী সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "সরকার অনেক সময় শিক্ষক সংগঠনগুলোর সঙ্গে আলোচনা না করেই নতুন নীতিমালা করে থাকে। আমাদের দাবি, নতুন এ নীতিমালা করার আগে শিক্ষক সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করা হোক।"
তিনি আরও বলেন, "সরকারি নীতিমালায় সাধারণত বলা থাকে যে, সরকার প্রয়োজন মনে করলে নীতিমালার বাইরেও সিদ্ধান্ত নিতে পারবে। এই বিশেষ বাক্য সংযোজনের কারণে নীতিমালাটি দুর্বল হয়ে যায়। শিক্ষা মন্ত্রণালয় কোনো নতুন নীতিমালা করলে তাতে এ ধরনের সুযোগ না রাখার অনুরোধ করছি আমরা।"
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএ/জেকে/জিএনএ/২১৫০ ঘ.