জগন্নাথের অধীন হচ্ছে পোগোজ স্কুল

বাংলাদেশের প্রথম বেসরকারি বিদ্যালয় পোগোজ স্কুল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একীভূত হচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2015, 05:36 PM
Updated : 6 August 2015, 05:36 PM

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার দুপুরে পোগোজ স্কুলের পরিচালনা কমিটি ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান এবং পোগোজ স্কুলের পরিচালনা কমিটির সভাপতি ফজলুর রহমান পর্বতসহ দুই প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

১৮৪৮ সালে আর্মেনীয় ব্যবসায়ী এন পি পোগোজ বা নিকি পোগোজ স্কুলটি প্রতিষ্ঠা করেন। পোগোজের বাসার নিচতলায় চালু হওয়া স্কুলটির নাম ছিল পোগোজ অ্যাংলো-ভারনাকুলার স্কুল।

১৮৫৫ সালে আরমানিটোলায় জেসি পেনিওটির ভাড়া বাসায় স্কুলটি স্থানান্তরিত হয়। এর পাঁচ বছর পর ১৮৬০ সালে ঢাকার সদরঘাট এলাকার একটি দোতলা ভবনে স্কুলটি স্থানান্তর হয়। পরে বিদ্যালয়টিকে বর্তমান ঠিকানা চিত্তরঞ্জন এভিনিউতে আসে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বৈঠকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পোগোজ স্কুল একীভূত হওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়েছে।”

আইনগত দিকসহ অন্যান্য বিষয় গভর্নিং বডির সভায় চুড়ান্ত হওয়ার পর চুক্তি সই হবে বলে জানান তিনি।

উপাচার্য বলেন, “স্কুলটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) ল্যাবরেটরি স্কুল হিসেবে ব্যবহৃত হবে।”

কর্তৃত্ব নিলেও প্রাচীন এই বিদ্যালয়টির নাম পুরোপুরি বদলাবে না জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরিবর্তিত অবস্থায় স্কুলটির নতুন নাম ‘পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’ হবে বলে জানান উপাচার্য।