‘সাসা ডেনিমসের আইপিও অনুমোদন কেন অবৈধ নয়’

বস্ত্র খাতের প্রতিষ্ঠান সাসা ডেনিমস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদনকে কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েছে আদালত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2014, 12:41 PM
Updated : 15 Dec 2014, 02:03 PM

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি করে সোমবার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

চার সপ্তাহের মধ্যে অর্থ সচিব, বিএসইসির চেয়ারম্যান, বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান, সাসা ডেনিমস লিমিটেডের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান অর্থনৈতিক কর্মকতাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রফিকুল ইসলাম ও ফারুক মোল্লা নামে দুই ব্যক্তি জনস্বার্থের কথা ‍উল্লেখ করে গত সপ্তাহে এই রিট করেন।

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার তৌফিকুল ইসলাম। সাসার পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার তানজীব উল আলম।

তৌফিকুল ইসলাম ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ১৪ অক্টোবর বিএসইসি সাসা ডেনিমসকে আইপিও ছাড়ার অনুমোদন দেয়।

“কোম্পানিটি তাদের নেট অ্যাসেট ভ্যালু ৫২ টাকা দেখিয়েছে। ধার-দেনা ব্যালান্স করলে প্রকৃতপক্ষে এটা ২৯ টাকার কিছু বেশি হবে। এর মাধ্যমে মানুষকে তারা প্রতারিত করছেন। এরপরও তাদেরকে বিএসইসি এই অনুমোদন দিয়েছে।”

তানজীব উল আলম বলেন, আদালত কেবল রুল দিয়েছে। আবেদনকারীরা অন্তর্বর্তীকালীন আদেশ চাইলেও আদালত তা গ্রহণ করেনি। এই রুলের ফলে আইপিওতে কোনো প্রভাব পড়বে না। কোম্পানির সাবস্ক্রিপশন চলবে।

পুঁজিবাজার থেকে ১৭৫ কোটি টাকার মূলধন সংগ্রহের লক্ষ্যে রোববার থেকেই সাসা ডেনিমসের আইপিও বাজারে ছাড়া হয়েছে।

২৫ টাকা প্রিমিয়ামসহ ১০ টাকা অভিহিত মূল্যের ৫ কোটি শেয়ারের প্রতিটির দাম ধরা হয়েছে ৩৫ টাকা। ন্যূনতম ২০০টি শেয়ারের জন্য আবেদন করা যাবে। এর বেশি আবেদন পড়লে লটারির মাধ্যমে শেয়ার দেওয়া হবে।

স্থানীয় বিনিয়োগকারীদের জন্য আগামী ২১ ডিসেম্বর এবং অনাবাসী বাংলাদেশিদের জন্য ৩০ ডিসেম্বর আবেদনের শেষ দিন রাখা হয়েছে।

২০১৩ সাল পর্যন্ত কোম্পানির মোট সম্পদমূল্য ছিল ৪০৪ কোটি টাকা, যার মধ্যে ২৬১ কোটি বিভিন্ন ধরনের দায় এবং ১৪৩ কোটি টাকা মূলধন। ২৬১ কোটি টাকা দায়ের মধ্যে ২৩০ কোটি টাকা স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী ঋণ।

সাসা ডেনিমসের চেয়ারম্যান হিসেবে আছেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট পারভীন মাহমুদ, যিনি পানিসম্পদমন্ত্রী ও জাতীয় পার্টির নেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের স্ত্রী। তাদের ছেলে শামস মাহমুদ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।