বাংলালিংক কার্যালয়ে ‘ছুটি’

এক কর্মকর্তার চাকরিচ্যুতির পর কর্মচারী ইউনিয়নের আন্দোলনের মধ্যে বাংলালিংকের প্রধান কার্যালয়ে রোববার ছুটি ঘোষণা করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 09:39 AM
Updated : 14 Feb 2016, 11:59 AM

বাংলালিংকের পিআর অ্যান্ড কমিউনিকেশন বিভাগের সহকারী ব্যবস্থাপক অঙ্কিত সুরেকা জানান, রোববার বেলা ২টা ১০মিনিটে তাদের প্রধান কার্যালয় ‘টাইগার্স ডেনে’ ছুটি দিয়ে দেওয়া হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “এটা শুধু আজকের দিন, অর্থাৎ রোববারের জন্য।”

হঠাৎ ছুটির কারণ জানতে জাইলে সুরেকা বলেন, “বৃহস্পতিবারের ঘটনার জের ধরেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

বাংলালিংকে কর্মচারী ইউনিয়ন গঠনের প্রক্রিয়া শুরুর মধ্যে ইউনিয়নের নেতা প্রকৌশলী শরিফুল ইসলামকে চাকরিচ্যুত করা হলে কর্তাব্যক্তিদের সঙ্গে কর্মচারী ইউনিয়নের বিরোধ শুরু হয়।

এর জের ধরে গত বৃহস্পতিবার কোম্পানির প্রধান টেকনিক্যাল কর্মকর্তা (সিটিও) পিরিহেনি এলহামিকে তার কার্যালয়ে প্রায় ৯ ঘণ্টা অবরুদ্ধ রাখেন কর্মীরা।

রোববার বৈঠক করে শরিফুল ইসলামের চাকরিচ্যুতির বিষয়টি বিবেচনার আশ্বাস দেওয়ার পর ওইদিন গভীর রাতে আন্দোলনকারীরা অবস্থান তুলে নেন।

এদিকে রোববার অফিসের কাজ শুরুর আগে কর্মচারী ইউনিয়নের প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দেওয়া হলে কর্তৃপক্ষ অফিস শুরুর সময় সকাল সাড়ে ৯টা থেকে এক ঘণ্টা এগিয়ে আনে।

এরই মধ্যে দুপুরে বাংলালিংক এমপ্লয়িজ ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক পাওয়ার অ্যাসিসট্যান্ট ম্যানেজার মো. মোস্তাককে কয়েকজন কর্মকর্তা ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে শুরু করলে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে ইউনিয়নের সভাপতি উজ্জ্বল পাল জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি জানান, ছুটির নোটিস পেয়ে বেলা ২টার পর থেকে টাইগার্স ডেনের সব কর্মকর্তা-কর্মচারী বেরিয়ে যেতে শুরু করেন।

বাংলালিংকের একাধিক কর্মকর্তা-কর্মচারী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, রোববার বেলা ১১টার দিকে ‘স্বেচ্ছা বিচ্ছেদ পরিকল্প’ (ভলান্টারি সেপারেশন স্কিম) শিরোনামে একটি ইমেইল পান প্রতিষ্ঠানের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা।

সেখানে বলা হয়, এল ১৮ থেকে এল ২৭ এবং এল-ডিএস গ্রেডের স্থায়ী কর্মচারীরা ২৪ মাসের মূল বেতন নিয়ে এ পরিকল্পের আওতায় অবসরে যেতে পারেন।

আর এল-১৪ থেকে এল-১৭ গ্রেডের কর্মীদের মধ্যে যারা গত ৩১ জানুয়ারি পর্য‌ন্ত কমপক্ষে দুই বছর ধরে স্থায়ী হিসেবে চাকরি করছেন, তারা চার মাসের মূল বেতন এবং দায়িত্ব পালনের প্রতি বছরের জন্য চার মাসের মূল বেতন ধরে সর্বোচ্চ ২৮ মাসের বেতন নিয়ে অবসরে যেতে পারবেন।

আর এল-৩ থেকে এল-১৩ পর্যন্ত গ্রেডের কর্মীদের মধ্যে যারা গত ৩১ জানুয়ারি পর্য‌ন্ত কমপক্ষে দুই বছর ধরে স্থায়ী হয়েছেন, তারা চার মাসের মূল বেতনসহ প্রতি বছরের জন্য তিন মাসের মূল বেতন ধরে সর্বোচ্চ ৩০ মাসের বেতন নিয়ে অবসরে যেতে পারবেন।

এই মেইল পাওয়ার পর কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে বলে একাধিক কর্মী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

নেদারল্যান্ডসভিত্তিক ভিম্পেলকম লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান বাংলালিং    ক বাংলাদেশে মোবাইল ফোন সেবা দিচ্ছে ২০০৫ সাল থেকে। বর্তমানে তাদের গ্রাহক সংখ্যা তিন কোটির বেশি।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ খাতে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হোক- তা আমরা চাই না। দুই পক্ষ পারস্পরিক সমঝোতার মাধ্যমে এই সমস্যার সমাধান করবে বলে আশা করি।”