সাবিনকোর শেয়ার কেলেঙ্কারি মামলায় কুতুব উদ্দিন খালাস

সৌদি-বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচারাল ইনভেস্টমেন্ট কোম্পানি (সাবিনকো) লিমিটেডের শেয়ার কেলেঙ্কারি মামলার একমাত্র আসামি প্রতিষ্ঠানের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কুতুব উদ্দিনকে খালাস দিয়েছে আদালত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 08:25 AM
Updated : 30 Nov 2015, 08:26 AM

১৫ বছর আগের এ মামলায় পুঁজিবাজারের মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হূমায়ুন কবীর সোমবার এই রায় দেন।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্যানেল আইনজীবী মাসুদ খান রানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "এ মামলায় বাদী বিএসইসির পরিচালক মাহবুবে রহমান চৌধুরীসহ পাঁচজনের সাক্ষ্য নেয় আদালত।

"কিন্তু তাদের সাক্ষ্য আসামির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণে ব্যর্থ হওয়ায় আদালত সাবিনকোর সাবেক ব্যবস্থাপনা পরিচালক কুতুব উদ্দিনকে খালাস দিয়েছে।"

মামলায় অভিযোগ করা হয়, ২০০০ সালের জুন থেকে জুলাই পর্যন্ত সাবিনকোর তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক কুতুব উদ্দিন অসৎ উদ্দেশ্যে বিভিন্ন ব্রোকারেজ হাউজে শেয়ার লেনদেন করতেন। তিনি একই দিনে বিভিন্ন ব্রোকারেজ হাউজের মাধ্যমে শেয়ার কিনতেন এবং একই শেয়ার অন্য ব্রোকারেজ হাউজের মাধ্যমে বিক্রি করতেন।

কুতুব উদ্দিন তার ব্যক্তিগত উদ্দেশ্যে সাবিনকোর ‘আনসিল’ ফান্ড ব্যবহার করে প্রতিষ্ঠানটির জন্য এসব শেয়ার কিনতেন বলেও মামলায় অভিযোগ করা হয়।

পুঁজিবাজারের মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনাল চলতি বছরের জুনে কার্যক্রম শুরু করার পর এটি  পঞ্চম রায়। এর মধ্যে কুতুব উদ্দিনসহ দুটি মামলার আসামিরা বেকসুর খালাস পেয়েছেন।

অক্টোবর মাসে প্লেসমেন্ট শেয়ার কেলেঙ্কারি মামলার আসামি সাত্তারুজ্জামান শামীমকে খালাস দেয় এই ট্রাইব্যুনাল।