২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদ শুরু

বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদের কাজ আগামী ২৫ জুলাই থেকে শুরু করছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 01:03 PM
Updated : 2 July 2015, 01:03 PM

বৃহস্পতিবার নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সচিব মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, “এবার একসঙ্গে তিন বয়সীদের (বর্তমানে যাদের বয়স ১৫-১৭ বছর) তথ্য সংগ্রহ করা হবে। ভোটারযোগ্য হওয়ার সঙ্গে সঙ্গে তাদেরকে চূড়ান্ত তালিকাভুক্ত করা হবে।”

দেশের ৫১৪ উপজেলায় তিন ধাপে তথ্য সংগ্রহ চলবে; ২৫ জুলাই ১৮৯ উপজেলায়, ১৬ আগস্ট ১৮৪ উপজেলায় এবং ৭ সেপ্টেম্বর ১৪১ উপজেলায় কাজ শুরু হবে।

ইসি সচিব বলেন, “এ কার‌্যক্রমের আওতায় অর্ধলক্ষাধিক তথ্য সংগ্রহকারী ৪৬০০ ইউনিয়ন পরিষদ, ৩২০ পৌরসভা, ১২টি ক্যান্টমেন্ট বোর্ড ও ১১টি সিটি করপোরেশনে নাগরিকদের নিবন্ধনের আওতায় আনতে দুই সপ্তাহ ধরে বাড়ি বাড়ি যাবে।”

পরে ছবি তোলা ও আঙ্গুলের ছাপ সংগ্রহে নাগরিকদের নির্ধারিত নিবন্ধনকেন্দ্রে আসতে হবে।

সর্বশেষ ২০১৪ সালে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। এবার ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০১৮ সালের ১ জানুয়ারি পর্যন্ত যাদের বয়স ১৮ বছর বা তার বেশি, তাদের তথ্য সংগ্রহ করা হবে।

বর্তমানে ৯ কোটি ৬২ লাখের বেশি ভোটার রয়েছে। এবার হালনাগাদে আরো ৭২ লাখ নতুন ভোটারযোগ্য নাগরিক নিবন্ধনের আওতায় আসবে।

হালনাগাদ কাজে নাগরিকদের সঠিক তথ্য দেওয়ার আহ্বান জানান সচিব মো. সিরাজুল ইসলাম।

নারী ভোটারদের তালিকায় অন্তর্ভুক্ত হতেও বিশেষ অনুরোধ জানান তিনি।

সচিব বলেন, “তথ্য সংগ্রহকারীরা অনেক এলাকায় বাড়ি বাড়ি যান না বলে অভিযোগ রয়েছে। এবার যেন এ ধরনের অভিযোগ না আসে সে বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি। নাগরিকদেরও এ কাজে সহায়তা করতে হবে।

এক প্রশ্নের জবাবে সিরাজুল বলেন, “কোনোভাবে রাজনৈতিক কার‌্যালয় বা কাউন্সিল অফিসে বসে ভোটার তালিকার তথ্য সংগ্রহের সুযোগ নেই। অবশ্যই তথ্য সংগ্রহকারীদের বাড়ি বাড়ি যেতে হবে। হালনাগাদ কাজে স্থানান্তর, সংশোধন ও মৃতদের বাদ দেওয়া হবে।

“আমরা একটি নির্ভূল তথ্যভাণ্ডার চাই। এজন্যে সবাইকে সঠিক তথ্য দিতে হবে। আগামীতে স্মার্ট কার্ড দেওয়া হবে। নির্ভুল তথ্য দিয়ে যেন সঠিক জাতীয় পরিচয়পত্র পান, সে সহযোগিতা করতে হবে সবাইকে।”

এলাকাভিত্তিক তথ্য সংগ্রহ ও নিবন্ধন সূচির বিষয়ে বিজ্ঞাপন ও প্রচারণা দিয়ে নাগরিকদের জানানোর ব্যবস্থা করবেন বলে জানান সচিব।

তিনি জানান, রোহিঙ্গাদের ভোটার হওয়া রোধে বিশেষ কমিটি বিশেষ ফরমে তথ্য সংগ্রহ করবে। সেই সঙ্গে ছিটমহল বিনিময় চুক্তি শেষে তা বাস্তবায়ন সম্পন্ন হলে ছিটমহলবাসীদের ভোটার করার উদ্যোগও আগামীতে থাকবে।

সংবাদ সম্মেলনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন, ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান, যুগ্ম সচিব জেসমিন টুলী ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

হালনাগাদ সূচি জানতে ক্লিক করুন