‘নিম্ন মানের’ ইফতারিতে বিক্ষোভে ঢাবি ছাত্রীরা

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকীতে সরবরাহ করা ইফতার নিম্ন মানের ছিল দাবি করে তার প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের ছাত্রীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 06:33 PM
Updated : 1 July 2015, 06:47 PM

বুধবার রাতে হল প্রাধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে তারা বিক্ষোভ দেখায়। প্রাধ্যক্ষ অধ্যাপক নাজমা শাহীনের পদত্যাগের দাবিতে স্লোগানও দেয় তারা।

বুধবার নানা আয়োজনে পালিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস। দিবসটিতে আগের মতো রাতে বিশেষ খাবার না দিয়ে শুধু ইফতার দেওয়া হয় বলে রোকেয়া হলের ছাত্রীদের অভিযোগ। 

বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, এবার বিশ্ববিদ্যালয় দিবসে ছাত্র হলগুলোকে বিশেষ খাবার দেওয়া না হলেও পাঁচটি ছাত্রী হলে ইফতারির ব্যবস্থা করা হয়।

রোকেয়া হলের শিক্ষার্থীরা জানায়, বিকাল ৪টার দিকে ইফতার দেওয়া হয়। কিন্তু তা নিম্নমানের হওয়ায় ক্যান্টিনে রেখে আসেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সন্ধ্যায় প্রাধ্যক্ষ ও হাউজ টিউটররা সবাইকে মিলনায়তনে ডাকেন এবং খারাব রেখে আসার কারণ জানতে চান। ছাত্রীরা ইফতারে মান খারাপের বিষয়টির সঙ্গে রাতের বিশেষ খাবার না দেওয়ার কারণ জানতে চান। তখন ক্ষিপ্ত হন প্রাধ্যক্ষ।”

এরপর রাত ৮টার থেকে সাড়ে ১১টা পর্যন্ত ছাত্রীরা হলে প্রাধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে রাখে। হল ফটকের ভেতরেও ছাত্রীদের বিক্ষোভ করতে দেখা গেছে।

এ বিষয়ে কথা বলতে প্রাধ্যক্ষ নাজমা শাহীনের মোবাইল ফোনে কল করা হলেও তিনি তা ধরেননি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এরকম একটা ঘটনা ঘটেছে, ছাত্রীরা প্রাধ্যক্ষের কার্যালয়ের সামনে অবস্থা নিয়েছে।”