চট্টগ্রামে যুব বিদ্রোহ স্মরণ

পঁচাশি বছর আগে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে ব্রিটিশ সাম্রাজ্যের ভিত কাঁপিয়ে দে‍ওয়া যুব বিদ্রোহকে স্মরণ করেছে যুব ইউনিয়ন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 07:39 PM
Updated : 18 April 2015, 07:39 PM

শনিবার চট্টগ্রাম নগরীর ডিসি হিলে ১৯৩০ সালের ১৮ এপ্রিলের যুব বিদ্রোহের ৮৫তম বার্ষিকী স্মরণে যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদ আলোচনা সভা করে।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ বলেন, “সূর্য সেন অবিভক্ত ভারতের স্বাধীনতার প্রতীক ছিলেন। কিন্তু তার সেই গৌরবময় বিপ্লবী কর্মকাণ্ডের স্বীকৃতি দিতে কার্পণ্য করেছি আমরা।”

কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেন, যুব বিদ্রোহের মাধ্যমে স্বাধীনতার তীব্র আকাঙ্ক্ষা সবার মাঝে ছড়িয়ে দিতে পেরেছিলেন সূর্য সেন।

 “স্বাধীনতার এত বছর পরও জনগণের ক্ষমতায়ন ও গণতন্ত্রের শক্ত ভিত আমরা তৈরি করতে পারিনি। ঠিক এই জায়গায় আমরা অগ্নিযুগের বিপ্লবীদের কাছে অপরাধী হয়ে আছি।”

 যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদের আহবায়ক ইমরান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন শ্রমিকনেতা আহসানুল্লাহ চৌধুরী, যুব ইউনিয়ন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাসান হাফিজুর রহমান সোহেল, সহ-সভাপতি আরিফ উল্লাহ হাই, জেলা কমিটির যুগ্ম আহবায়ক রিপায়ন বড়ুয়া ও উজ্জ্বল শিকদার।

 যুব ইউনিয়ন সাংস্কৃতিক স্কোয়াডের সঙ্গীত ও জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভা শেষে উদীচী চট্টগ্রাম জেলা, ব্যান্ড দল মাদল ও গায়ক কফিল আহমেদের গান পরিবেশন হয়।