জিয়ার নামে ‘বাংলাদেশ ডে প্যারেড’ ‘ছিনতাইয়ের’ চেষ্টা  

যুক্তরাষ্ট্রের ইলিনয় রাজ্যের শিকাগো শহরে দুই দশক আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে চালু হওয়া ‘বাংলাদেশ ডে প্যারেড’ আড়াল করতে দিয়ে জিয়াউর রহমানের নামে একই কর্মসূচি পালনের চেষ্টা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 07:07 PM
Updated : 26 March 2015, 07:16 PM

এই শহরেই একটি সড়কের নাম ‘জিয়াউর রহমান ওয়ে’ করা নিয়ে মামলা বিচারাধীন অবস্থায় স্বাধীনতা দিবসকে জড়িয়ে নতুন করে বিতর্ক সৃষ্টি করতে বিএনপি এই কাজ করেছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

১৯৯৪ সালে সর্বপ্রথম ‘বাংলাদেশ ডে প্যারেড’ আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব শিকাগোল্যান্ড।

সংগঠনটির নির্বাহী সচিব মো. শামসুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ৪ বছর স্বাধীনতা দিবসের আগে পরের দিনগুলোতে এই শহরে প্রচণ্ড ঠাণ্ডার কারণে প্যারেডের আয়োজন করা হয়নি।

“এই সুযোগে শিকাগো বিএনপির একাংশের লোকজন ‘জিয়াউর রহমান ডে প্যারেড-২০১৫’ শিরোনামে আয়োজনের জন্য সিটি প্রশাসনের কাছে আবেদন করেছে।”

তবে ‘জিয়াউর রহমান ডে’ দাবি করে বিএনপির পক্ষ থেকে করা ওই আবেদন গ্রহণ না করে রেওয়াজ অনুযায়ী ২৮ মার্চ ‘বাংলাদেশ ডে প্যারেড’ আয়োজনের অনুমতি দিয়েছে শিকাগো শহর কর্তৃপক্ষ।

এদিকে বিএনপির এই ‘অপচেষ্টা’য় ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান।

বুধবার রাতে নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “৬ কংগ্রেসম্যানের স্বাক্ষর জালিয়াতির পর তারা (বিএনপি) বাংলাদেশ ডে প্যারেডের অনুমতিপত্রেও ছলচাতুরির আশ্রয় নিল।”

তিনি অভিযোগ করেন, ২৪ ফেব্রুয়ারি ‘বাংলাদেশ কম্যুনিটি অব শিকাগোল্যান্ড’ নামের নামসর্বস্ব একটি সংগঠনের প্যাডে সিটি মেয়র অফিসে যে আবেদন করা হয় সেখানে ‘বাংলাদেশ ডে’ লিখে তার সাথে স্ল্যাশ দিয়ে ‘জিয়াউর রহমান ডে’ লেখা হয়েছে।

 

সংবাদ সম্মেলনে ‘জিয়াউর রহমান ডে’র নামে করা ওই আবেদন বাতিল করে শিকাগো সিটি মেয়র অফিসের দেওয়া একটি চিঠি দেখানো হয়।

সিদ্দিকুর বলেন, “আমাদের আপত্তির পরিপ্রেক্ষিতে ওই প্যারেড উপলক্ষে সিটি প্রশাসন ‘জিয়াউর রহমান ডে’-কে রিকগনাইজ করে চাওয়া প্রক্লেমেশনের আবেদন বাতিল করে দিয়েছে।”

জনৈক শাহ মোজাম্মেলকে লেখা ওই চিঠিতে বলা হয়, জমা দেওয়া সব কাগজপত্র যাচাই-বাছাই করে এবং আরো খোঁজখবর নিয়ে শিকাগোতে জিয়াউর রহমান ডে পালন করার জন্য মেয়রের কাছে যে স্বীকৃতির আবেদন করা হয়েছে, তা না মঞ্জুর করার সিদ্ধান্ত নিয়েছে।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি সৈয়দ বসারত আলী, ফজলুর রহমান, আবুল কাশেম, লুৎফুল করিম, শামসুদ্দিন আজাদ, যুগ্ম-সম্পাদক আব্দুস সামাদ আজাদ ও আইরিন পারভিন এবং মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুজাহিদুল ইসলাম।

তবে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক ভাইস প্রেসিডেন্ট শরাফত হোসেন বাবু দাবি করেছেন, শিকাগো সিটি কর্তৃপক্ষ জিয়াউর রহমান ডে প্যারেড বাতিল করেনি।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিটি কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষেই নির্ধারিত দিনে প্যারেড অনুষ্ঠিত হবে। ওই অনুষ্ঠানে বিএনপির ভাইস-চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা এবং চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকসহ যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীরা অংশ নেবেন। জিয়াউর রহমান প্যারেড সফল করতে ব্যাপক প্রস্তুতি চলছে।”