২০১৬ সালের মধ্যে নৌবাহিনীতে দুটি সাবমেরিন: প্রধানমন্ত্রী

নৌবাহিনী আধুনিকায়নের অংশ হিসেবে আগামী দুই বছরের মধ্যে দুটি সাবমেরিন যোগ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 03:32 PM
Updated : 21 Dec 2014, 03:39 PM

চট্টগ্রামের পতেঙ্গায় বাংলাদেশ নেভাল অ্যাকাডেমিতে শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে বক্তব্যে রোববার একথা জানান তিনি।

শেখ হাসিনা বলেছেন, সময়ের পরিক্রমায় ছোট্ট নৌবাহিনী আজকে মর্যাদাশীল বাহিনীতে পরিণত হয়েছে।

নৌবাহিনীকে একটি কার্যকর ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলতে স্বল্প ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণের কথা তুলে ধরে ২০৩০ সালের মধ্যে তা বাস্তবায়নের কথা বলেন তিনি।

“এর অংশ হিসেবে স্বল্প সময়ের মধ্যে নৌবাহিনীতে ১৬টি যুদ্ধজাহাজ, দুটি হেলিকপ্টার ও দুটি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট সংযোজিত হয়েছে। ২০১৬ সালের মধ্যে নৌবাহিনীতে দুটি সাবমেরিন যুক্ত হবে।”

এর মাধ্যমে বর্ধিত বিশাল সমুদ্র এলাকায় নৌবাহিনীর টহল দেওয়ার সক্ষমতা বেড়ে যাওয়ার কথাও বলেন প্রধানমন্ত্রী।

“ইতোমধ্যে বাংলাদেশ নৌবাহিনী আধুনিক যুদ্ধজাহাজ নির্মাণে স্বনির্ভরতা অর্জন করেছে। খুলনা শিপ ইয়ার্ড ও নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসে নিজস্ব প্রযুক্তিতে নির্মিত হচ্ছে আধুনিক যুদ্ধ জাহাজ।”

বাংলাদেশের সমুদ্র এলাকায় তেল-গ্যাসের সম্ভাবনাময় ভাণ্ডার থাকার উল্লেখ করে তিনি বলেন, এগুলো দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য অতি গুরুত্বপূর্ণ। বঙ্গোপসাগরে তেল ও গ্যাস অনুসন্ধানের প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী তার সরকারের বিভিন্ন সাফল্যের ফিরিস্তি তুলে ধরে বলেন, পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়। নিজস্ব অর্থায়নে এ সেতুর নির্মাণ কাজ শুরু হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী একটি খোলা জিপে কুচকাওয়াজ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন।

এ সময় নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব ও বাংলাদেশ নৌবাহিনী একাডেমির কমান্ডেন্ট কমোডর নাজমুল হাসান উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানের মাধ্যমে নৌবাহিনীর ৭৩ জন কর্মকর্তা কমিশন লাভ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেরা চৌকস মিডশিপম্যান হওয়ায় এম মোর্শেদ আল আসেফকে ‘সোর্ড অব অনার’ ও শ্রেষ্ঠ ফলাফল অর্জন করায় অ্যাক্টিং সাব লেফটেন্যান্ট ফারজানা জেসমিনকে ‘শহীদ মোজাম্মেল’ পদক প্রদান করেন।