হজের টাকা জমা শুরু ১৫ ডিসেম্বর

আগামী বছর যারা হজে যেতে চান, তাদের আগামী ১৫ ডিসেম্বর থেকে ৩০ জানুয়ারির মধ্যে টাকা জমা দিতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2014, 12:08 PM
Updated : 27 Nov 2014, 12:08 PM

ধর্ম সচিব চৌধুরী মো. বাবুল হাসান বৃহস্পতিবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা বিষয়ক এক সভা শেষে জানান, আগামী ৮ ডিসেম্বর মন্ত্রিসভায় হজ প্যাকেজ উপস্থাপন করা হবে।

“১৫ ডিসেম্বর থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত টাকা জমা দেওয়াসহ হজের কার্যক্রম চলবে। আগামী ৬ কিংবা ৭ ফেব্রুয়ারি সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশের হজচুক্তি হওয়ার কথা রয়েছে।”

আগামী বছর থেকে হজ কার্যক্রমকে সৌদি আরব সরকার অনলাইনে নিয়ে আসায় বাংলাদেশও হজের কার্যক্রম এগিয়ে আনা হয়েছে বলে ধর্ম সচিব জানান।

এখন থেকে হজযাত্রীদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ব্যবহার করে হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে নিবন্ধন করতে হবে।

হজ এজেন্সিগুলোর প্রতারণা ঠেকাতে এবারও বিশেষ ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে সচিব বলেন, হজ কার্যক্রম যাতে বিঘ্নিত না হয় সেজন্য রেজিস্ট্রেশন পর্যায়ে হজযাত্রীদের বিভিন্ন ফিসহ আরো কিছু ফি সরকারের কাছে রাখা হবে।

“যাতে এজেন্সিগুলো ওই ধরনের (প্রতারণা) সুযোগ আর না নিতে পারে। আমরা ভিসা দিয়ে দেই, তারা (এজেন্সি) পাসপোর্ট নিয়ে বিট্রে করবে, এটা আর হতে দেওয়া হবে না।”

প্রতারণা করা এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থার বিষয়ে জানতে চাইলে ধর্মমন্ত্রী মতিউর রহমান বলেন, “আমরা কঠোর ব্যবস্থা নেব। লাইসেন্স বাতিল, জরিমানা করাসহ যা যা করা দরকার আমরা করব।”

এ বছরের হজ সফলভাবেই শেষ হয়েছে বলেও দাবি করেন মন্ত্রী।

আরেক প্রশ্নে তিনি বলেন, এবার হজে গিয়ে কতজন বাংলাদেশ আর ফিরে আসেননি, তা সৌদি সরকারের প্রতিবেদন পাওয়ার পর জানা যাবে।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের মাধ্যমে চলতি বছর ৯৮ হাজার ৭০৫ জন হজে যান।

এ বছরও ১ জুন পর্যন্ত হজে যাওয়ার জন্য বিমান ও বাড়ি ভাড়া পরিশোধসহ হজের আনুষঙ্গিক কাজ শেষ করার সুযোগ পেয়েছিলেন হজযাত্রীরা। আর ২০১৪ সালের হজ প্যাকেজে অনুমোদন দেওয়া হয়েছিল ১০ মার্চ।