রাজশাহীর পুলিশ কমিশনার বদলি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক একেএম শফিউল ইসলাম হত্যার দুই দিনের মাথায় পুলিশ কমিশনার ব্যারিস্টার মাহাবুবুর রহমানকে বদলি করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2014, 08:05 AM
Updated : 17 Nov 2014, 08:05 AM
তাকে রাজশাহী মহানগর পুলিশ থেকে সরিয়ে এনে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনারের দায়িত্ব দেওয়া হয়েছে।

আর ঢাকার অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ শামসুদ্দিনকে দেওয়া হয়েছে রাজশাহীর পুলিশ কমিশনারের দায়িত্ব।

পুলিশ সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহসান জানান, সোমবার এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. এ কে এম শফিউল ইসলাম লিলনকে শনিবার বিকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন বিহাস এলাকায় কুপিয়ে হত্যা করা হয়।

ওই ঘটনায় সন্দেহভাজন হিসাবে পুলিশ প্রায় তিন ডজন লোককে আটক করলেও হত্যাকারীদের চিহ্নিত করতে পারেনি।

বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক এন্তাজুল হক রোববার যে হত্যা মামলা দায়ের করেছেন, তাতেও আসামি হিসাবে কারো নাম উল্লেখ করা হয়নি।

নিহতের ছেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সৌমিন সাহরিদ জাভিনের ধারণা, তার বাবার হত্যাকাণ্ডের পেছনে ইসলামী জঙ্গিদের হাত আছে।

ঘটনার রাতে ফেইসবুকে আনসার আল ইসলাম বাংলাদেশ-২ নামে একটি পৃষ্ঠায় এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করা একটি পোস্টও আসে। তবে ওই নামে আদৌ কোনো সংগঠন বাংলাদেশে সক্রিয় কিনা, না কি তদন্তকারীদের দৃষ্টি অন্যদিকে ঘুরিয়ে দিতে ফেইসবুকে ওই পোস্ট দেওয়া হয়েছে- সে বিষয়ে পুলিশ নিশ্চিত নয়।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল রোববার সাংবাদিকদের বলেন, “গোয়েন্দারা বিভিন্ন মোটিভ নিয়ে মাঠে কাজ শুরু করেছে। এটা পলিটিক্যাল হতে পারে, আবার জঙ্গিদের কাজও হতে পারে। কোনো কিছু সুনির্দিষ্ট করে এখনই বলা যাবে না।”

এদিকে সহকর্মী খুনের প্রতিবাদে গত দুদিন ধরে ক্লাস ও পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে পদযাত্রা ও শোক সমাবেশ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। সুষ্ঠু তদন্তের মাধ্যমে হত্যাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন তারা।