আগামী বছরের হজযাত্রীদের ব্যাংক হিসাব নভেম্বরের মধ্যে

আগামী বছর হজে যেতে ইচ্ছুকদের এ বছরের নভেম্বরের মধ্যে সৌদি আরবে নির্দিষ্ট ব্যাংকে হিসাব চালু করার পরামর্শ দিয়েছে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2014, 01:04 PM
Updated : 20 August 2014, 01:04 PM

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি বজলুল হক হারুণ সাংবাদিকদের জানান, চলতি বছর সৌদি আরব হজযাত্রীদের ব্যাংক হিসাব বাধ্যতামূলক করলেও বাংলাদেশ সরকারের অনুরোধে নিয়ম কিছুটা শিথিল করেছে।

“সৌদি সরকার এবার এ নিয়ম কিছুটা শিথিল করলেও আগামী বছর থেকে হজযাত্রীদের জন্য ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলক। এজন্য আগামী নভেম্বর মাসের মধ্যে অ্যাকাউন্ট খুলতে হবে।”

হজযাত্রীদের বাড়িভাড়া ও খাওয়া খরচের টাকা সে দেশের ব্যাংকের মাধ্যমে লেনদেনের নিয়ম চালু করেছে সৌদি সরকার।

গত ২০ এপ্রিল কমিটির বৈঠক শেষে সভাপতি জানিয়েছিলেন, হজযাত্রীরা সৌদি আরবের ব্যাংক অব ফ্রান্সিসের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন। তবে বুধবার এ ব্যাপারে তিনি কিছু জানাননি।

বজলুল হক জানান, এবছর মোট ৯৮ হাজার ৭৪২ জন বাংলাদেশি হজে যাচ্ছেন।

এবার ৫৮১ জন যাত্রীর পাসপোর্টের তথ্যে গরমিল থাকায় তারা হজে যেতে পারছেন না। তবে তথ্য সম্পর্কে নিশ্চিত হলে তারা যেতে পারবেন বলে জানান কমিটির সভাপতি।

গত বছর এজেন্সির প্রতারণা কারণে হজে যেতে না পারা ১৪১ জনের মধ্যে ১৩৬ জন এবার হজে যেতে পারছেন বলে জানানো হয়েছে।

বজলুল হক বলেন, “প্রতারণায় জড়িত এজেন্সি এবং হজযাত্রীদের আপদকালীন ফান্ড থেকে তাদের খরচের টাকা জোগাড় করা হয়েছে। ১৪১ জনের মধ্যে ৩ জন মারা গেছেন এবং ২ জন এবার যাবেন না বলে জানিয়েছেন।”

কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, সাধন চন্দ্র মজুমদার, একেএম আউয়াল (সাইদুর রহমান),সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম বৈঠকে অংশ নেন।

এছাড়া ধর্মমন্ত্রী মতিউর রহমান বৈঠকে বিশেষ আমন্ত্রণে বৈঠকে ছিলেন।