‘জনপ্রতিক্রিয়া দেখে ভাড়া পুনর্বিবেচনা’

জনগণের প্রতিক্রিয়া বিবেচনা করে নতুন ট্যাক্সিক্যাবের নির্ধারিত ভাড়া কমানো হতে পারে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2014, 02:05 PM
Updated : 18 April 2014, 02:05 PM

শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘৯ম ঢাকা নিটল-নিলয় মোটর শো-২০১৪’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, “আমি দেখবো জনগণ কিভাবে নেয়, জনগণের প্রতিক্রিয়া দেখে যদি প্রয়োজন পড়ে ভাড়া পুনর্বিবেচনা করা হবে। ভাড়া ১০০ টাকাই থাকতে হবে এমন অবস্থানে আমরা নেই, জনস্বার্থ আমাদের দেখতে হবে।”

তবে এসব ট্যাক্সিক্যাবের ভাড়া বেশি রাখার পক্ষে যুক্তিও দেখান মন্ত্রী।

“ভাল গাড়িতে চড়বেন, মানসম্মত গাড়িতে চড়বেন, নিরাপদ গাড়িতে চড়বেন আর আপনি ভাল পয়সা দিবেন না?”

আগামী ২২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন ট্যাক্সিক্যাব উদ্বোধন করার কথা রয়েছে।

নতুন ৬৫০টি ট্যাক্সিক্যাবের মধ্যে ৫০০ রাজধানীতে এবং ১৫০টি চট্টগ্রামে যাত্রী পরিবহন করবেন বলে জানান যোগাযোগমন্ত্রী।

গত মার্চে ভাড়া সংক্রান্ত বিআরটিএ বিশেষজ্ঞ কমিটির একটি সুপারিশের ভিত্তিতে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে ট্যাক্সিক্যাবের ভাড়া নির্ধারণ করা হয়।

সে অনুযায়ী নতুন ট্যাক্সিক্যাবে চড়তে গ্রাহককে প্রথম দুই কিলোমিটার বা তার কম দূরত্বের জন্য দিতে হবে ১০০ টাকা, যা আগে ছিল ৬০ টাকা। আর পরের প্রতি কিলোমিটারের জন্য ৩৪ টাকা করে দিতে হবে, যা আগে ছিল ১৫ টাকা।

নবমবারের মত আয়োজিত মোটর শো’র প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে নিটল-নিলয় গ্রুপ। আগামী ২০ এপ্রিল পর্যন্ত চলবে এ প্রদর্শনী চলবে।

গাড়ি, মোটর সাইকেল, লুব্রিকেন্ট, সিএনজি রুপান্তরসহ অটোমোবাইল খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের ৩৫০টিরও বেশি স্টল এবারের প্রদর্শনীতে অংশ নিচ্ছে।

বাংলাদেশের অটোমোবাইল খাতের ভোক্তাদের নিত্য নতুন প্রযুক্তি সম্পর্কে জানানোর লক্ষ্যে এ প্রদর্শনী করা হচ্ছে বলে আয়োজকরা জানিয়েছেন।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি মোহাম্মদ শাহজাহান খান, আমেরিকান চেম্বার অফ কমার্স ইন বাংলাদেশের (অ্যামচেম) সভাপতি আফতাব উল ইসলাম, নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মতলুব আহমেদ বক্তব্য দেন।