শিল্পকলায় জ্যাজ মিউজিকের সূরের মূর্ছনা

আফ্রো-আমেরিকান ঘরানার জ্যাজ সঙ্গীতের আসর বসেছিল শিল্পকলা একাডেমিতে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 07:19 PM
Updated : 23 March 2017, 07:19 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আসরের শিরোনাম ছিল ‘আ রিটার্ন টু দ্য রুট’।

এতে জ্যাজ মিউজিক পরিবেশন করে লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অর্কেস্ট্রা দল ‘দ্য ডোনাট কিংস’।

সম্মিলিত এ  সঙ্গীত আয়োজনে স্যাক্সোফোনের চনমনে সুরের সঙ্গে পিয়ানো ও বাঁশির সুর, গিটারের নিনাদ এবং ড্রামের ও কি-বোর্ডের তালবাদ্য শ্রোতাদের মাঝে ছড়িয়েছে মুগ্ধতা।

বাণীর সঙ্গে সুরের সহযোগে পরিবেশনায় অংশ নেয় ২২ সদস্যের দলটি। শেকড়ের সন্ধান করা এ সঙ্গীতাসরে শোনা গেছে রবীন্দ্রনাথের গানেরও বাণী। সেই সঙ্গে ছিল কবি নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি কিভাবে আমাদের হলো’ কবিতার আবৃত্তি। তাদের পরিবেশনায় ছিল বিখ্যাত শিল্পীদের কালজয়ী কিছু গান। এগুলোর মধ্যে গ্লেন মিলারের ‘ইন দ্য মুড’, মেনার্ড ফারগুসনের ‘ফক্স হান্ট’, বিটলসের ‘গড টু গেট ইউ ইন টু মাই লাইফ’, ফ্র্যাংক সিনত্রার ‘আই হ্যাভ গট ইউ আন্ডার মাই স্কিন’,  স্টিভ ওয়ান্ডারের ‘ইজনট সি লাভ মি’। স্ট্যান কেন্টনের ‘মাই ওয়ান এ্যান্ড অনলি লাভ’, ওয়েসিসের ‘ওয়ান্ডার ফল’।    

বনানীতে চলছে ‘স্বাধীনতা বইমেলা’

রাজধানীর বনানী রাজউক মাঠে শুরু হয়েছে ‘স্বাধীনতা বইমেলা’।

স্বাধীনতা দিবস উপলক্ষে সাত দিনের এই বইমেলার আয়োজন করেছে যৌথভাবে জ্ঞান ও সৃজনশীল পুস্তক প্রকাশনা সমিতি ও  ঢাকা মেট্টোপলিটন পুলিশ গুলশান বিভাগ।

মেলায় জ্ঞান ও সৃজনশীল পুস্তক প্রকাশনা সমিতির সদস্যভুক্ত ৫০টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে।  মেলায় ২৫ শতাংশ ছাড়ে বই কেনার সুযোগ পাবেন ক্রেতারা।

৩১ মার্চ পর্যন্ত  প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।  মেলা মঞ্চে প্রতিদিন থাকছে সাংস্কৃতিক আয়োজন।  এছাড়া প্রতিদিনই থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাহিত্য বিষয়ক আলোচনা।

ছায়ানটে শাস্ত্রীয় সংগীতের আসর

সন্ধ্যায় ছায়ানটে অনুষ্ঠিত হয়ে গেল রেজোয়ান আলীর শাস্ত্রীয় সংগীতানুষ্ঠান।

তিনি পরিবেশন করেছেন রাগ হিন্দোল, পুরিয়া কল্যাণ, শুদ্ধ কল্যাণ, সাউনী, কিরোনিয়া।

অখিলভারতীয় গান্ধর্ব মহাবিদ্যালয় থেকে ‘সঙ্গীত আচার্য’ উপাধি পেয়েছেন তিনি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি  ছায়ানটের শুদ্ধ সংগীত বিভাগেও শিক্ষকতা করছেন রেজোয়ান আলী।

জাহাঙ্গীরনগরে শুরু হচ্ছে ‘মুক্তিসংগ্রাম  নাট্যোৎসব’

স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ‘মুক্তিসংগ্রাম নাট্যোৎসব’।

শোকাবহ পঁচিশে মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে পালনের দাবি এবারের উৎসবের মূল প্রতিপাদ্য।

শনিবার বিকাল ৪টা ৩৫ মিনিটে শুরু হবে আনুষ্ঠানিকতা। এরপরেই প্রজেক্টরে ভেসে উঠবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাক্ষরিত স্বাধীনতার ঘোষণাপত্রটি, পাশাপাশি বাজানো হবে ঘোষণাপত্রের অডিও রেকর্ড। এরপরেই সাত দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করবেন বীরপ্রতীক তারামন বিবি, তার সঙ্গে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

প্রত্নতত্ত্ব বিভাগ ও বাংলাদেশ ডাক বিভাগের আয়োজনে এই দিন ক্যাম্পাসে উন্মোচিত হবে মুক্তিযুদ্ধের স্মারক বুথ। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকরা মিলে আয়োজন করবেন মুক্তিযুদ্ধভিত্তিক আর্ট ক্যাম্প ও প্রদর্শনী।

উৎসবের দ্বিতীয় দিনের আসরের উদ্বোধন করবেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী। পরে বাংলাদেশের মুক্তি সংগ্রাম ও নাট্য আন্দোলন নিয়ে বক্তৃতা করবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মহিউদ্দিন খান আলমগীর, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, সরকারি কর্ম কমিশনের সদস্য ও সাবেক জাবি উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির ও নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ।

এদিন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদকে মরণোত্তর স্মারক প্রদান করা হবে। অন্যদের মধ্যে মরণোত্তর স্মারক পাচ্ছেন- অভিনেতা হুমায়ুন ফরিদী, ‘নাট্যাচার্য’ সেলিম আল দীন, আব্দুল্লাহ আল মামুন, সৈয়দ শামসুল হক ও শহীদ জননী জাহানারা ইমাম।

নাটক মঞ্চায়নকে কেন্দ্র করে ৩১ মার্চ পর্যন্ত আয়োজিত হবে আলোচনা সভা, গান, আবৃত্তি, আর্ট ক্যাম্প, মুক্তিযুদ্ধের স্মারক প্রদর্শনীসহ নানা সাংস্কৃতিক কর্মকাণ্ড। 

উৎসবে মঞ্চস্থ হবে নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’,  ‘সময়ের প্রয়োজনে’ মঞ্চায়ন করবে থিয়েটার আর্ট ইউনিট, চট্টগ্রামের উত্তরাধিকারের নাটক ‘মৃত্যুপাখির’ মঞ্চায়ন হবে।

জাহাঙ্গীরনগর থিয়েটার (অডিটোরিয়াম) মঞ্চস্থ করবে নাটক ‘ইনফরমার’ এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চস্থ করবে নাটক ‘জেরা’।

৩১ মার্চ সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।