গাছচাপায় চলচ্চিত্র নির্মাতা খালিদ মাহমুদ মিঠুর মৃত্যু

ঢাকার ধানমন্ডি এলাকায় এক দুর্ঘটনায় মারা গেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী নির্মাতা চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2016, 10:36 AM
Updated : 7 March 2016, 03:31 PM

ধানমন্ডি থানার ওসি নূর এ আজম মিয়া জানান, সোমবার দুপুরে চার নম্বর সড়ক দিয়ে রিকশায় করে যাওয়ার সময় রাস্তার পাশের একটি কৃষ্ণচূড়া গাছ ভেঙে খালিদ মাহমুদ মিঠুর ওপর পড়ে।

গুরুতর আহত অবস্থায় গণস্বাস্থ্য নগর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন বলে জানান ওসি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “গতকাল ঝড়-বৃষ্টির কারণে গাছটির গোড়া নরম হওয়ায় তা পড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।”

এই ঘটনায় রিক্সাচালকও সামান্য আহত হন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে বলে ওসি জানান।

১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে স্নাতকোত্তর করেন মিঠু। তার স্ত্রী কনকচাঁপা চাকমাও একজন চিত্রশিল্পী।

মিঠুর পরিচালনার প্রথম চলচ্চিত্র গহীনে শব্দ মুক্তি পায় ২০১০ সালের ২৬ মার্চ। ওই বছর সেরা পরিচালকের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

২০১৪ সালের নির্মিত মিঠুর ‘জোনাকির আলো’ চলচ্চিত্রও সমালোচকদের প্রশংসা পায়, পুরস্কৃত হয় দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। 

এ ছবিতে অভিনয় করে যৌথভাবে সেরা অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেন বিদ্যা সিনহা মিম। কনক চাঁপা চাকমা পান সেরা কসটিউম ডিজাইনারের পুরস্কার।

ছবি আঁকা, সিনেমা বানানোর পাশাপাশি খালিদ মাহমুদ মিঠু কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদকে নিয়ে একটি বইও লিখেছেন। শিল্পের পথে তার অভিযাত্রা থেমে গেল ৫৫ বছর বয়সেই।

মিঠুর মৃত্যুর খবরে ম হামিদ, মোরশেদুল ইসলাম, ফরিদুর রেজা সাগর, অ্যাডাম দৌলাসহ দেশের সাংস্কৃতিক অঙ্গনের অনেকেই ছুটে যান ধানমন্ডির বাসায়।

মিঠুর মৃত্যুতে দেশের শিল্পকলা ও চলচ্চিত্র অঙ্গনের ক্ষতি হয়ে গেল মন্তব্য করে চলচ্চিত্র নির্মাতা অ্যাডাম দৌলা বলেন, “১৫ বছর বয়স থেকে আমি মিঠুকে চিনতাম। ও ছিল একজন ভালো বাবা, ভালো বন্ধু, দারুণ এক চিত্রশিল্পী আর দক্ষ একজন সংগঠক।”

মিঠু-কনক চাঁপা দম্পতির দুই সন্তান আর্য শ্রেষ্ঠ ও শিরোপা পূর্ণা। আর্য বিদেশ থেকে মঙ্গলবার দেশে ফিরলে তার বাবাকে দাফনের বিষয়ে সিদ্ধান্ত হবে বলে অ্যাডাম দৌলা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।