৭ শৃঙ্গ জয়ী ওয়াসফিয়া ফিরেছেন

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের সাত অঞ্চলের সর্বোচ্চ সাত পর্বত শৃঙ্গ জয় করে দেশে ফিরেছেন অভিযাত্রী ওয়াসফিয়া নাজরীন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 07:31 PM
Updated : 1 Dec 2015, 01:06 PM

মঙ্গলবার প্রথম প্রহরে তিনি হজরত শাহজালাল বিমানবন্দরে নামলে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

গত ১৮ নভেম্বর ইন্দোনেশিয়ার কারস্তেনস পর্বতমালায় ৪ হাজার ৮৮৪ মিটার উঁচু কারস্তেনস পিরামিড জয় করার পর ওয়াসফিয়া ফেইসবুকে লিখেছিলেন, তিনি দেশে ফিরতে উদগ্রীব।

“বাংলাদেশের স্বাধীনতার ৪০ বছর উদযাপনের জন্য আমরা এই ক্যাম্পেইন শুরু করি, যা ’৭১ এর চেতনাকে আরও পরিপূর্ণ করার একটি প্রয়াস এবং তাদের জন্য উৎসর্গ করছি যারা দেশের জন্য প্রাণ দিয়েছেন। নিজ ভূমিতে ফেরার জন্য আমি উদগ্রীব হয়ে আছি।”

বিজয়ের মাস শুরুর প্রথম প্রহরেই বাংলাদেশের মাটিতে ফিরলেন ওয়াসফিয়া।

ইন্দোনেশিয়ার পাপুয়া প্রোভিন্সে কারস্তেনস পর্বতমালায় ৪ হাজার ৮৮৪ মিটার উঁচু এই শৃঙ্গ স্থানীয়ভাবে পুঞ্চাক জায়া নামেও পরিচিত।

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের সাত অঞ্চলের সর্বোচ্চ সাত পর্বত শৃঙ্গ জয় করে সোমবার রাতে ফেরার পর বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনায় ওয়াসফিয়া নাজরীন।

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের সাত অঞ্চলের সর্বোচ্চ সাত পর্বত শৃঙ্গ জয় করে সোমবার রাতে ফেরার পর বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনায় ওয়াসফিয়া নাজরীন।

২০১২ সালের ২৬ মে দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট চূড়ায় উঠেন ওয়াসফিয়া নাজরীন। এর আগের বছরই সাত শৃঙ্গ জয় করার ঘোষণা দেন তিনি।

‘দুঃসাহসী অভিযানের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিজের অঙ্গীকার ও কর্মতৎপরতার জন্য’ ওয়াসফিয়াকে ২০১৪ সালের অন্যতম বর্ষসেরা অভিযাত্রীর খেতাব দিয়েছিল ন্যাশনাল জিওগ্রাফিক।