সরকারের পরিকল্পনায় অগ্রাধিকারে তরুণরা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

তরুণ প্রজন্মকে কেন্দ্রবিন্দুতে রেখে বর্তমান সরকার তার সব কর্মকাণ্ডের পরিকল্পনা করেছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2015, 04:29 PM
Updated : 27 Nov 2015, 04:29 PM

শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘হাল্ট প্রাইজ ২০১৬’ এর ক্যাম্পাস রাউন্ডে বিজয়ীদের নাম ঘোষণা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, “তরুণের সংজ্ঞায় বলা হয়েছে, ৩৫ বছরের নীচে সব নাগরিকই তরুণ। এ হিসেবে বাংলাদেশ বিশ্বের সবচেয়ে তরুণ মানুষের দেশ বলে পরিগণিত হচ্ছে।

“এ বিষয়টি মাথায় রেখেই সরকার ২০২১ সালে মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশের কাতারে সামিল হওয়ার পরিকল্পনা করেছে। এ সব কিছুই সাধিত হবে এই তরুণদের হাত ধরে।”

তরুণদের মধ্য থেকে ব্যবসা ও সামাজিক খাতে নতুন ধারণা ও উদ্যোক্তা তৈরিতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার আয়োজন করে থাকে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান হাল্ট প্রাইজ ফাউন্ডেশন।

এবার বিশ্বের ২০০টি বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতার ক্যাম্পাস রাউন্ডের আয়োজন করা হয়।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আয়োজিত ‘হাল্ট প্রাইজ-২০১৬’ এর ক্যাম্পাস রাউন্ডের কার্যক্রম শুরু হয় ৮ অক্টোবর থেকে।

এই রাউন্ডের চূড়ান্ত পর্বে অংশ নেওয়া ছয়টি দলের মধ্যে শ্রমজীবী মানুষের কাজ খোঁজার জন্য ‘চাকরি-ডেটা’ নামে একটি ওয়েবসাইটের পরিকল্পনা জমা দিয়ে বিজয়ী হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ চার শিক্ষার্থীর একটি দল।

এই দলের চার সদস্য হলেন-রাফসান শাবাব খান, হাসসান মুনহামান্না, অনিন্দ্য শুভ্র বন্দ্যোপাধ্যায় ও ফারহান হোসেইন জয়। ক্যাম্পাস রাউন্ডের এই বিজয়ী দল সরাসরি রিজিওনাল রাউন্ডে অংশগ্রহণের সুযোগ পাবে।

অনুষ্ঠানে হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা বিপাশা মতিন ও ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খানসহ অন্যরা বক্তব্য রাখেন।