আর রাস্তায় নয়, ভবনের বেজমেন্টে গাড়ি রাখতে হবে

সড়কে গাড়ি রেখে যানজট সৃষ্টি ঠেকাতে এবার ঢাকাসহ চার বিভাগীয় শহরে সব আবাসিক ও বাণিজ্যিক ভবনের বেজমেন্ট গাড়ি পার্কিয়ের জন্য উন্মুক্ত করবে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2015, 01:22 PM
Updated : 22 Nov 2015, 01:22 PM

বেজমেন্টে বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদের পাশাপশি ভবনের সামনের ফুটপাথ ও রাস্তাজুড়ে গড়ে তোলা র‌্যাম্পও ভাঙা হবে।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেনের সভাপতিত্বে রোববার সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত হয় বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ এসব উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেবে।

আগামী সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নেতৃত্বে একটি করে কমিটি গঠন করে এই অভিযান চালানো হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “বিভিন্ন ভবনের বেজমেন্টে গাড়ি পাকিং না করে দোকান, রেস্টুরেন্ট স্থাপন করে বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছে। ফলে সংলগ্ন রাস্তায় গাড়ি পার্কিং করা হচ্ছে এবং যানজটের সৃষ্টি হচ্ছে।

“অপরদিকে আবাসিক বা বাণিজ্যিক ভবন নির্মাণের সময়ে ফুটপাথের ওপর ভবনে গাড়ি ওঠানোর জন্য র‌্যাম্প স্থাপন করায় ফুটপাথ দিয়ে পথচারীরা চলাচল করতে পারছে না। কোথাও কোথাও রাস্তাজুড়ে র‌্যাম্প নির্মাণ করায় রাস্তা সরু হয়ে গেছে।”

আবাসিক এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা রেস্তোরাঁ, গেস্ট হাউস, স্পা, ম্যাসেজ পর্লার ও অন্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পর্যায়ক্রমে এসব এলাকায় গড়ে ওঠা স্কুল ও ক্লিনিকের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে এতে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, গণপূর্ত সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, রাজউক চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুচ সালাম, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সামছুল আলম খান, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুস সামাদ সভায় উপস্থিত ছিলেন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশনের প্রতিনিধি এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।