বিদেশি খুন: সময় চাইলেন পুলিশপ্রধান

দুই বিদেশিসহ সাম্প্রতিক কয়েকটি হত্যার ঘটনা পুলিশ ‘অত্যন্ত গুরুত্বের সঙ্গে’ দেখছে জানিয়ে ‍তদন্তের জন্য সময় চেয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 01:53 PM
Updated : 8 Oct 2015, 01:53 PM

বৃহস্পতিবার চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “দেশে দুই-একটি ঘটনা ঘটলেই যে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে, তা বলা যাবে না। যেসব ঘটনা ঘটছে, তা অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।”

হত্যাকাণ্ডগুলোর তদন্তে 'দক্ষ কর্মকর্তাদের’ নিয়োজিত করা হয়েছে জানিয়ে পুলিশ প্রধান বলেন, “তদন্তে সবকিছু উদঘাটন শেষে তা জাতির সামনে তুলে ধরা হবে। পুলিশের প্রতি জনগণের আস্থা থাকতে হবে এবং পুলিশকে সময় দিতে হবে।”

আইজিপি এদিন চাঁদপুর শহরের বিপণিবাগ এলাকায় জেলা কমিউনিটি পুলিশের কার্যালয় উদ্বোধন করেন এবং জেলা কমিউনিটি পুলিশের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সমাবেশে যোগ দেন।

গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালির নাগরিক চেজারে তাভেল্লা হত্যাকাণ্ডের পর ৩ অক্টোবর রংপুরে খুন করা হয় জাপানের নাগরিক কুনিও হোশিকে

এ দুই ঘটনায় এখনও পর্যন্ত খুনিদের শনাক্ত করাসহ হত্যাকাণ্ডের কারণ উদঘাটন করতে পারেনি পুলিশ।

এছাড়া সোমবার সন্ধ্যায় রাজধানীতে পিডিবির সাবেক চেয়ারম্যান মুহ্ম্মদ খিজির খানকে ঘরে ঢুকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা।

তাভেল্লা খুন হওয়ার পর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস এর দায়িত্ব স্বীকার করে বলে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স গ্রুপ দাবি করে। জাপানি কুনিও হত্যার দায় স্বীকার করেও আইএস টুইট করে বলে জানায় রয়টার্স।

তবে বাংলাদেশে আইএস থাকার কথা নাকচ করেছে সরকার। প্রধানমন্ত্রীসহ মন্ত্রীরা দুই বিদেশি হত্যার ঘটনায় বিএনপি-জামায়াতের সংশ্লিষ্টতার ইঙ্গিত করেছেন।

শহীদুল বলেন, “যে দুজন বিদেশিকে হত্যা করা হয়েছে, তা ষড়যন্ত্র ও টার্গেট কিলিং। এই ষড়যন্ত্রে কারা ছিল, তা বের করা হবে। তদন্ত শেষে যখন উদঘাটন হবে তখনই মূল বিষয়টি বেরিয়ে আসবে।”

আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেন পুলিশ মহাপরিদর্শক। বিদেশি নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আইএস বা জঙ্গিবাদী সন্দেহে যাদের ধরা হচ্ছে তাদের বিষয়ে তদন্ত চলছে বলে জানান পুলিশ প্রধান।