ইউএস বাংলায় বোর্ডিং পাসবিহীন যাত্রী, জঙ্গি আতঙ্ক

বোর্ডিং পাস ছাড়াই বোরখা পরিহিত এক তরুণী ইউএস বাংলার চট্টগ্রামগামী এক উড়োজাহাজে উঠে পড়ার পর ‘জঙ্গি আতঙ্ক’ ছড়িয়ে পড়লে আড়াই ঘণ্টা বিলম্বিত হয়েছে যাত্রা।

সোস্যাল মিডিয়া ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 09:22 AM
Updated : 7 Oct 2015, 01:00 PM

মঙ্গলবার রাতে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনার পর যাত্রীরা বিমানবন্দরের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তুলেছেন।

ওই ফ্লাইটের যাত্রী পুলক কান্তি বড়ুয়া জানান, রাত ৭টা ৪৫ মিনিটে ইউএস বাংলার বিএস-১০৯ ফ্লাইটের রওনা হওয়ার কথা থাকলেও এই জটিলতার কারণে তারা রওনা হন রাত সাড়ে ১০টার পর।

ঘটনার বিবরণ দিয়ে রাতেই ফেইসবুকে এক পোস্টে পুলক লেখেন, “এই মাত্র এক ভয়াবহ বিপর্যয়ের কাছ থেকে দেশ রক্ষা পেল; সেই সাথে আমিও বেঁচে গেলাম।

“প্লেন রানওয়ের দিকে রওনা হতেই, একটা ফোন পেয়ে থেমে গেল। হঠাৎ বলা হল, সকলের বোর্ডিং পাস হাতে তুলে দেখানোর জন্যে। যথারীতি তাই করলাম। কিছুক্ষণ পর দেখা গেল বোরখা পরা অল্প বয়সী এক তরুণী টিকেটবিহীন।

“তাকে জিজ্ঞাসা করা হল, বলল টিকেট হারিয়ে ফেলেছে। কিন্ত বোর্ডিং সংখ্যার সাথে যাত্রী সংখ্যা মিলছে না, তরুণীর কোনো লাগেজ বা অভিভাবকও নেই, যাত্রীবোঝাই উড়োজাহাজে ওই একটি মাত্র সিটই খালি ছিল।”

ওই ঘটনার পরপরই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উড়োজাহাজটি ঘিরে ফেলে এবং যাত্রীদের নামিয়ে নেয়। এ সময় প্রত্যেক যাত্রীকে তল্লাশিও করা হয়।

পরে ওই তরুণীকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়।

পুরো ঘটনা জানিয়ে পুলক প্রশ্ন রেখেছেন, “বোর্ডিং পাস ছাড়া এতোগুলো চৌকাঠ মাড়িয়ে ওই তরুণী প্লেনে উঠল কী করে?

“দেশবাসী সাবধান। ইটালিয়ান, জাপানি, খ্রিস্টান পাদ্রীর পর কি এবার একটি যাত্রীবাহী প্লেন ওরা আকাশে উড়িয়ে দিতে চেয়েছিল?”

অবশ্য শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তায় নিয়োজিত আর্মড পুলিশ ব্যাটালিয়ন বলছে, ওই তরুণী ‘জঙ্গি’ নয়, ‘মানসিক ভারসাম্যহীন’।

ব্যাটালিয়নের সহকারী কমিশনার নাসরিন আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সে মানসিকভাবে অসুস্থ। জিজ্ঞাসাবাদের পর তাকে মায়ের কাছে হস্তান্তর করা হয়েছে।”

তবে তার নাম-পরিচয় জানাননি এপিবিএন এর এই কর্মকর্তা। বোর্ডিং পাস ছাড়া কীভাবে ওই তরুণী উড়োজাহাজে উঠল- সে প্রশ্নেরও জবাব মেলেনি ইউএস বাংলা কর্তৃপক্ষের কাছে।

কোম্পানির গণমাধ্যম সমন্বয়কারী শেখ সাদী শিশির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ রকম একটা ঘটনা ঘটেছিল। আমরা ওই যাত্রীকে অফ-লোড করার পর একই এয়ারক্রাফ্ট চট্টগ্রাম যায়।”