কুনিওর খুনিদের গ্রেপ্তার করুন: জাপান

কুনিও হোশি হত্যাকাণ্ডের কঠোর নিন্দা জানিয়ে তার খুনিদের গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাপান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 04:28 PM
Updated : 4 Oct 2015, 06:21 PM

নিজ দেশের নাগরিকের হত্যাকাণ্ডের বিষয়ে রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই প্রতিক্রিয়া জানান ঢাকায় জাপান দূতাবাসের মুখপাত্র তাকেশি মাতসুনাগা।

ঢাকায় জাপান দূতাবাস এখনও কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি। তবে দূতাবাস বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছে বলে জানান মুখপাত্র।

বাংলাদেশে তাদের নাগরিকদের চলাচল সীমিত করারও নির্দেশনাও দিয়েছে জাপান।

নিজ নিজ দেশের নাগিরকদের প্রতি অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সতর্কতা জারির মধ্যে ইতালির চেজারে তাভেল্লা খুন হওয়ার ছয় দিনের মধ্যে হত্যাকাণ্ডের শিকার হন জাপানি কুনিও।

বাংলাদেশি একটি পরিবারের সঙ্গে যোগাযোগের ‍সূত্র ধরে রংপুরের কাউনিয়ায় একটি ঘাসের খামার করছিলেন ৬৬ বছর বয়সী কুনিও।

রংপুর শহরে ভাড়া বাসা থেকে রিকশায় যাওয়ার পথে ওই খামারের কাছে আক্রান্ত হন কুনিও। মুখোশধারী তিন ব্যক্তি হত্যা করে মোটর সাইকেলে চড়ে পালিয়ে যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানায়।

তাকেশি মাতসুনাগা বলেন, তারা হত্যাকাণ্ডের খবর পাওয়ার পর দূতাবাসে জরুরি বৈঠক করেন।

“এই ঘৃণ্য কাজের আমরা কঠোর নিন্দা জানাই। তদন্তের মাধ্যমে অপরাধীদের বিচারের আওতায় আনতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।”  

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস এই হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকার করেছে বলে জানার পর জাপানি নাগরিকদের জন্য সতর্কতা জারি করা হয়েছে বলে জানান মাতসুনাগা।

“তাদের সতর্ক থাকার নির্দেশনা দেওয়ার হয়েছে। পাশাপাশি সম্ভাব্য ঝুঁকি এড়াতে আমরা তাদের অনাবশ্যক ভ্রমণ থেকে বিরত থাকতে বলেছি।”

আইএস বাংলাদেশে দুই বিদেশি হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকার করেছে বলে দাবি উঠলেও সরকারের পক্ষ থেকে তা নাকচ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে আইএসের কোনো তৎপরতা গড়ে উঠতে পারেনি।