তর্কাতর্কির পর বার কাউন্সিল নির্বাচনের ফল ঘোষণা শুরু

কেন্দ্র থেকে আসা ভোট গণনা হবে, না বিভিন্ন আইনজীবী সমিতি থেকে আসা ভোটের ফল ঘোষণা করা হবে- এ নিয়ে তর্ক-বিতর্কে নির্ধারিত সময়ের প্রায় পাঁচ ঘণ্টা পর শুরু হয়েছে বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 03:19 PM
Updated : 2 Sept 2015, 04:32 PM

আইনজীবীদের নিয়ন্ত্রক ও তদারক সংস্থার এবারের নির্বাচনে কেন্দ্রের ফলাফলের ভিত্তিতে সরকার সমর্থকরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার দাবি ইতোমধ্যে করেছেন। সরকারবিরোধী আইনজীবীরাও দৃশ্যত তা মেনে নিয়েছেন।

তবে আনুষ্ঠানিক ফল ঘোষণার বাকি ছিল। বুধবার সন্ধ্যায় বার কাউন্সিলের সভাকক্ষে কাউন্সিলের চেয়ারম্যান অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম বিভিন্ন কেন্দ্রের টেব্যুলেশন শিটে প্রিজাইডিং অফিসারের পাঠানো ছক দেখে ফলাফল ঘোষণা শুরু করেন।

গত ২৬ অগাস্ট সারাদেশে ৭৭টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এরপর ৩১ অগাস্ট এক প্রেস বিজ্ঞপ্তিতে বার কাউন্সিল জানায়, সব ফলাফল বার কাউন্সিলে এসে পৌঁছেছে। বার কাউন্সিলের চেয়ারম্যান ২ সেপ্টেম্বর বেলা ২টায় প্রার্থীদের পাওয়া ভোট গণনা শেষে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করবেন।

নির্বাচনে অংশগ্রহণকারী সব প্রার্থী বা তাদের মনোনীত একজন করে প্রতিনিধি ওই সময় উপস্থিত থাকতে পারবে বলেও জানানো হয়।

বার কাউন্সিল প্রতিষ্ঠার পর থেকে নির্বাচনে বিভিন্ন কেন্দ্র থেকে প্রিজাইডিং অফিসারের পাঠানো টেব্যুলেশন শিটের ফল দেখে কাউন্সিলের চেয়ারম্যান ফল ঘোষণা করে আসছেন।

বুধবার ফল ঘোষণার প্রস্তুতি শুরু হলে বিএনপি সমর্থক প্রার্থীরা বার কাউন্সিল আইনের ১৫ ধারার একটি বিধান তুলে ধরে কেন্দ্রের পোলিং স্টেশন থেকে আসা ব্যালট গণনার জন্য চেয়ারম্যানের কাছে আবেদন জানান বিএনপি সমর্থক প্রার্থী মাহবুব উদ্দিন খোকনসহ কয়েকজন।

আইনজীবীদের দেওয়া এই ভোটের আনুষ্ঠানিক ফল এখন ঘোষণা চলছে

তখন সরকার সমর্থক আইনজীবীরা প্রথা অনুযায়ী আগের মতোই প্রিজাইডিং অফিসারের পাঠানো ফল দেখে ফল ঘোষণা করতে বলেন।

এনিয়ে দুই পক্ষের তর্ক-বিতর্কে পার হয় কয়েক ঘণ্টা। তখন অ্যাটর্নি জেনারেল আগামী রোববার পর্যন্ত ফল ঘোষণা পিছিয়ে দেওয়ার কথা বলেন।

সভাকক্ষে উপস্থিত আওয়ামী লীগের নেতৃত্বাধীন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থী এম আমীর উল ইসলাম, আবদুল মতিন খসরু ছাড়াও উপস্থিত তানিয়া আমীর, মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী ও সৈয়দ মামুন মাহবুবসহ বেশ কয়েকজন আইনজীবী বুধবারই ফল ঘোষণার দাবি জানান।

বেলা ৪টার দিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, “এটা সঠিক যে, আজ পর্যন্ত বার কাউন্সিলের কোনো চেয়ারম্যান পুনরায় ভোট গণনা করেননি। কিন্তু আমাকে যেটা দেখতে হচ্ছে, বার কাউন্সিল রুলসের ১৫ ধারায় বলা রয়েছে, বিভিন্ন স্টেশন থেকে ফলাফল গ্রহণ করার পর চেয়ারম্যানকে ব্যালট পেপার কাউন্ট করতে হবে। এটা আইনের বিধান।

“কাজেই আমি সিদ্ধান্ত নিয়েছি, আইনের বিধান প্রতিপালন করব। আজকেই ভোট গণণা শুরু করতাম, কিন্তু একনাগাড়ে গুনে শেষ করার মতো না।..সেজন্য  আগামীকাল বৃহস্পতিবার ২টা থেকে গণনা শুরু করব।”

এ সময় উপস্থিত সরকার সমর্থক আইনজীবীরা আপত্তি জানাতে শুরু করেন।তাদের কেউ কেউ বলতে থাকেন, এখনই ফল প্রকাশ শুরু করতে হবে।

এরপর সাড়ে ৪টার দিকে অ্যাটর্নি জেনারেল সন্ধ্যা ৬টা থেকে গণনার ঘোষণা দেন। ৬টার কিছু সময় পর ফল ঘোষণা শুরু করেন মাহবুবে আলম।

পূর্ণাঙ্গ ফল গণনায় বেশ সময় লাগবে বলে আইনজীবীরা জানিয়েছেন।