বাল্টিমোর সেতু ধসে বীমার ক্ষতি ৩শ’ কোটি ডলার হতে পারে

বিশেষজ্ঞরা বলছেন, যে ক্ষয়ক্ষতি হয়েছে তার মূল্য দাঁড়াতে পারে ৩শ কোটি ডলার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2024, 03:25 PM
Updated : 29 March 2024, 03:25 PM

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে বাল্টিমোরের সেতু ধসের ঘটনায় সমুদ্র বীমা কোম্পানিগুলো রেকর্ড লোকসানের মুখে পড়বে বলে জানিয়েছে ব্রিটিশ ইন্স্যুরেন্স মার্কেটপ্লেস।

জাহাজের ধাক্কায় সেতুটি ধসে পড়ায় অন্তত ৬ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। ডুবুরিরা দুটো লাশ উদ্ধার করেছে বলে জানিয়েছে বিবিসি।

বিশেষজ্ঞরা বলছেন, যে ক্ষয়ক্ষতি হয়েছে তার মূল্য দাঁড়াতে পারে ৩শ কোটি ডলার। সেতুর ক্ষতিপূরণ এবং মানুষের মৃত্যুর জন্য এই বিশাল অঙ্কের অর্থ পরিশোধ করতে হতে পারে বীমা কোম্পানিগুলোকে।

লন্ডনভিত্তিক ইনস্যুরেন্স মার্কেটপ্লেস লিওডসের প্রধান নির্বাহী কর্মকর্তা জন নিল বলেছেন, “আমি বলব, এখন পর্যন্ত ইতিহাসে সামুদ্রিক ক্ষেত্রে নিশ্চিতভাবেই সবচেয়ে বেশি লোকসানের ঘটনা হতে চলেছে এটি।”

নিল জানান, বাল্টিমোর বন্দর এবং যে জাহাজ সেতুটিকে ধাক্কা দিয়েছে সবেরই বীমা করা আছে। তাই আর্থিক দৃষ্টিকোণ থেকে এ প্রক্রিয়ায় আর্থিক ক্ষতিপূরণের দাবি পাশাপাশি আরও কিছু দাবি নিষ্পত্তি করতে হতে পারে।

এই দুর্ঘটনার জন্য বীমা কোম্পানিগুলোকে ঠিক কী পরিমাণ বিল দিতে হবে তা জানাননি নিল। তবে বার্কলের বিশ্লেষকরা বলছেন, পরিশোধের জন্য বীমার অঙ্কটি ৩শ' কোটি ডলার পর্যন্ত হতে পারে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, কেবল সেতু ধসের জন্যই ১২০ কোটি ডলার ক্ষতিপূরণ গুনতে হবে বীমা কোম্পানিগুলোকে। আর নিহতদের জন্য কোম্পানিগুলোকে গুনতে হতে পারে ৩৫ কোটি থেকে ৭০ কোটি ডলার পর্যন্ত।

তবে সেতু ধসে পড়াই একমাত্র খরচের বিষয় নয়। বিশেষজ্ঞরা বলছেন, জাহাজ চলাচল স্বাভাবিক না হওয়া পর্যন্ত দেড় কোটি ডলারের বাণিজ্য ক্ষতি হতে পারে। কারণ, বাল্টিমোর বন্দর বিশ্ব-বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

তাছাড়া, সেতুটি যখন আবার নির্মাণ করা হবে, সে সময়ও বাল্টিমোর বন্দর কিছু সময়ের জন্য বন্ধ রাখতে হবে। এর ফলেও বন্দরটি কোটি কোটি ডলার ক্ষতির সম্মুখীন হবে,বলছেন বার্কলের বিশেষজ্ঞরা।