জর্ডানে হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি: বাইডেন

তবে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ব্যাপক পরিসরে যুদ্ধের দরকার নেই বলেও মন্তব্য করেছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 04:47 PM
Updated : 30 Jan 2024, 04:47 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, জর্ডানে মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার জবাব তার দেশ কীভাবে দেবে সে সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ফ্লোরিডায় যাওয়ার জন্য হোয়াইট হাউজ ছাড়ার সময় বাইডেন আরও বলেন, “মধ্যপ্রাচ্যে আমাদের ব্যাপক পরিসরে যুদ্ধের দরকার নেই।”

গত রোববার জর্ডানের উত্তরপূর্বাঞ্চলে সিরিয়া ও ইরাক সীমান্ত সংলগ্ন যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত ও ৪০ জনেরও বেশি আহত হয়।

গতবছর অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর ওই অঞ্চলে অবস্থানরত মার্কিন বাহিনীর ওপর বহু হামলা হলেও এটিই প্রথম প্রাণঘাতী হামলা ছিল।

বিবিসি জানায়, ইরান-সমর্থিত একটি মিলিশিয়া গোষ্ঠী জর্ডানের ওই মার্কিন ঘাঁটিতে হামলা চালানোর দায় স্বীকার করেছে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন হামলার ঘটনার পরপরই ইরানকে এর জন্য দোষারোপ করেছিলেন। এরপরই ইরানে সরাসরি সামরিক হামলা চালানোর জন্য তার ওপর রাজনৈতিক চাপ বেড়েছে।

তবে বাইডেন প্রশাসন এর আগে জানিয়েছিল, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়তে চায় না। আর এখন প্রেসিডেন্ট বাইডেন ওই হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার কথা জানালেন।

তবে যুক্তরাষ্ট্র কীভাবে এর জবাব দিতে পারে সে সম্পর্কে বাইডেন বিস্তারিত কিছু বলেননি। কিন্তু হোয়াইট হাউজ ‘গুরুতর পরিণতি ডেকে আনবে’ এমন জবাব দেওয়ারই প্রতিশ্রুতি দয়েছে।