জি২০ সম্মেলন: দিল্লিতে যেখানে থাকবেন বিশ্বনেতারা

সম্মেলনের প্রস্তুতিতে তিন স্তরের নিরাপত্তা বলয়ে ঘিরে ফেলা হয়েছে দিল্লিকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 12:07 PM
Updated : 10 Feb 2024, 12:07 PM

ভারতের রাজধানী নয়া দিল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর হতে যাচ্ছে বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির দেশের জোট জি২০ এর সম্মেলন। এবারের সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বাদে জোটের সব গুরুত্বপূর্ণ নেতাই উপস্থিত থাকছেন।

ইউক্রেইন যুদ্ধ নিয়ে গভীর ভূরাজনৈতিক বিভক্তির মধ্যেই এ জোটের নেতারা সম্মেলনে বিশ্বের চলমান গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর সমাধান খোঁজার চেষ্টা করবেন। এ যুদ্ধ বিভিন্ন ক্ষেত্রে বিশ্বের অগ্রগতিকে হুমকির মুখে ফেলেছে।  

চলতি বছর ভারত এ জোটের নেতৃত্ব দিচ্ছে। সম্মেলনের প্রস্তুতিতে তিন স্তরের নিরাপত্তা বলয়ে ঘিরে ফেলা হয়েছে দিল্লিকে। রাস্তা থেকে সব লালবাতি সরিয়ে নেওয়া হয়েছে, রাজধানীর চারপাশ ঘিরে মোতয়েন করা হয়েছে ড্রোন, তাড়ানো হচ্ছে শহরটির স্থায়ী বাসিন্দা বানরদের। 

বিশ্বের গুরুত্বপূর্ণ নেতাদের জন্য দিল্লির বিভিন্ন হোটেল ভাড়া করা হয়েছে। সম্মেলনে চলাকালে এসব হোটেলেই থাকবেন তারা।

জো বাইডেন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার দিল্লি পৌঁছাবেন। তিনি ও তার প্রতিনিধি দলের সদস্যরা বিলাসবহুল হোটেল আইসিটি মৌর্যতে থাকবেন। তাদের জন্য এ হোটেলের ৪০০ কক্ষ ভাড়া করা হয়েছে। বাইডেন হোটেলটির ১৪ তলায় থাকবেন। তার ওঠানামার জন্য সেখানে বিশেষ লিফটের ব্যবস্থা করা হয়েছে। 

ঋষি সুনাক: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক থাকবেন দিল্লির শাংগ্রি লা হোটেলে। ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার পর ভারতীয় বংশোদ্ভূত সুনাকের এটাই ভারতে প্রথম সরকারি সফর।  

চীনের প্রতিনিধি দল: সম্মেলনে চীনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির প্রধানমন্ত্রী লি ছিয়াং। এর আগে জি২০ সম্মেলনের সবগুলো শীর্ষ সম্মেলনেই চীনের প্রেসিডেন্ট উপস্থিত ছিলেন। কোভিড-১৯ মহামারী চলাকালে প্রেসিডেন্ট শি ভার্চুয়ালি জি২০ সম্মেলনে যোগ দিয়েছিলেন। কিন্তু এবারই প্রথম তিনি এ সম্মেলনে উপস্থিত থাকছেন না। সম্মেলন চলাকালে চীনের প্রতিনিধি দল দিল্লির তাজ হোটেলে অবস্থান করবে। 

জাস্টিন ট্রুডো: ইন্দোনেশিয়ায় আসিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার পর সেখানে থেকে ভারতে আসবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি থাকবেন ভারতের রাজধানীর ললিত হোটেলে।

অ্যান্টনি আলবানিজ: পরপর তিনটি দেশ সফর করবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ। ইন্দোনেশিয়া ও ফিলিপিন্স ঘুরে তিনি ভারতে যাবেন। দিল্লির ইম্পেরিয়াল হোটেলে তিনি থাকবেন।  সংবাদ সূত্র: এনডিটিভি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)