ইউক্রেইনে সহায়তা বজায় রাখতে রিপাবলিকানদের চাপ বাইডেনের

প্রতিবছর ১ অক্টোবর যুক্তরাষ্ট্রে নতুন অর্থবছর শুরু হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2023, 08:16 PM
Updated : 21 Oct 2023, 08:16 PM

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ও সেনেট শেষ মুহূর্তে বিল পাস করে সরকারের অচলাবস্থা এড়ালেও ১৭ নভেম্বর পর্যন্ত সরকারি অর্থায়ন বাজায় রাখার সাময়িক বাজেটে ইউক্রেইনের জন্য নতুন কোনো বরাদ্দ রাখা হয়নি। 

এ পরিস্থিতিতে রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেইনকে আরও সহায়তা যোগানোর পৃথক বিলে মার্কিন কংগ্রেসের রিপাবলিকান সদস্যদের প্রতিশ্রুত সমর্থন আদায়ে তাদের চাপ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।   

প্রতিবছর ১ অক্টোবর যুক্তরাষ্ট্রে নতুন অর্থবছর শুরু হয়। তার আগেই সরকারি ব্যয় মেটানোর জন্য কংগ্রেসে বাজেট পাস করতে হয়। কিন্তু প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে থাকা বিরোধী দল রিপাবলিকান পার্টি সরকারি ব্যয় অনেকাংশে হ্রাস করার দাবি জানিয়ে আসছিল।

শুক্রবার ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির তোলা বিল তারা আটকে দেওয়ায় তৈরি হয় অচলাবস্থার শঙ্কা। যুক্তরাষ্ট্রে এ পরিস্থিতিকে বলে ‘গভার্নমেন্ট শাটডাউন’।  

শনিবার রাতে প্রতিনিধি পরিষদে এবং সেনেটে এই ‘সাময়িক অর্থায়ন বিল’পাস হয়। অচলাবস্থা এড়াতে শনিবার মধ্যরাতের আগে এ বিষয়ে সমঝোতায় পৌঁছানো জরুরি ছিল। ওই সময়ের ঠিক আগে আগে প্রেসিডেন্ট জো বাইডনে বিলটিতে সই করলে তা আইনে পরিণত হয়।

এরপর রোববার বাইডেন বলেন, পরিস্থিতিকে ‌‌‘শাটডাউন’ এর মত পরিস্থিতিতের দিকে ঠেলে দেওয়ার বিপজ্জনক রাজনৈতিক খেলায় তিনি ‘ক্লান্ত ও অসুস্থ’ হয়ে পড়েছেন। 

আগামী ১৭ নভেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সংস্থাগুলোর কার্যক্রম চালু রাখতে সরকারি অর্থায়ন বজায় রাখায় সাময়িক এ বাজেটে ইউক্রেনের জন্য নতুন কোনো সহায়তা রাখা হয়নি। গত বছর রাশিয়া দেশটিতে আক্রমণ শুরু করার পর ইউক্রেইনের গুরুত্বপূর্ণ সহযোগী হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। এই সমর্থন বজায় রাখার জন্য বাইডেন তার নিজের দেশের পাশাপাশি বিশ্বকেও পাশে পাওয়ার চেষ্টা চালাচ্ছেন।

বাইডেন জানান, কংগ্রেসে পৃথক ভোটের মাধ্যমে ইউক্রেইনে সহায়তা যোগানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন রিপাবলিকানরা। 

হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে তিনি বলেন, “কোনো পরিস্থিতিতেই আমরা ইউক্রেইনের জন্য আমেরিকার সমর্থনকে বাধাপ্রাপ্ত হতে দিতে পারি না। আমি আশা করছি, ইউক্রেইনকে সাহায্য করার প্রয়োজনীয় সমর্থন ও পথ তৈরি করতে (প্রতিনিধি পরিষদের) স্পিকার তার প্রতিশ্রুতি রাখবেন, যেহেতু তারা (ইউক্রেইন) আগ্রাসন ও বর্বরতার বিরুদ্ধে নিজেদের রক্ষা করার চেষ্টা করছে।”  

হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেইনকে সাহায্য করার বিষয়ে পৃথক বিল পাস করার প্রতিশ্রুতি দিয়েছে রিপাবলিকানরা, বাইডেন সে কথাই উল্লেখ করেছেন।

গত মাসে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ওয়াশিংটন সফর করেছেন। তখন কিছু রিপাবলিকান আইনপ্রণেতার বিরোধিতা সত্ত্বেও বাইডেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্রের দৃঢ় সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সংবাদসূত্র: রয়টার্স

(প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল ২ অক্টোবর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)