তুরস্ক যাবেন পুতিন, আলোচনা হবে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বৃদ্ধি নিয়ে

ইউক্রেইনের নেটোর সদস্যপদ প্রাপ্য বলে মনে করেন এরদোয়ান।

রয়টার্স
Published : 8 July 2023, 03:30 PM
Updated : 8 July 2023, 03:30 PM

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী মাসে তুরস্ক সফরে যাবেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

শনিবার এক সংবাদ সম্মেলনে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে পাশে নিয়ে এরদোয়ান এ তথ্য জানান।

কৃষ্ণ সাগরে ইউক্রেইনের বন্দরগুলো দিয়ে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বৃদ্ধির বিষয়টি নিয়ে এরদোয়ানের সঙ্গে আলোচনার জন্য তুরস্ক গিয়েছেন জেলেনস্কি।

গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেইনে আগ্রাসন শুরুর পরপরই রাশিয়া প্রথমেই কৃষ্ণ সাগরে ইউক্রেইনীয় বন্দরগুলোর দখল নেয়। ফলে দেশটির শস্য রপ্তানি পুরোপুরি বন্ধ হয়ে যায়।

বিশ্বের শীর্ষ শস্য উৎপাদনকারী দেশ ইউক্রেইন থেকে শস্য রপ্তানি বন্ধ হওয়ার বিরূপ প্রভাব পুরো বিশ্বের উপরই পড়ে। বিশ্ববাজারে শস্যের দাম লাফিয়ে দ্বিগুণ-তিনগুণ হয়ে যায়। এদিকে, ইউক্রেইনের গুদামগুলোতে লাখ লাখ টন শস্য পড়ে থেকে নষ্ট হতে শুরু করে।

এ অবস্থায় তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় যুদ্ধ চলাকালে কৃষ্ণ সাগরে ইউক্রেইনের বন্দরগুলো দিয়ে নিরাপদে শস্য রপ্তানি অব্যাহত রাখতে একটি চুক্তি হয়। যে চুক্তির মেয়াদ আগামী ১৭ জুলাই শেষ হয়ে যাবে।

সংবাদ সম্মেলনে এরদোয়ান বলেন, শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়ানোর কাজ চলছে।

বলেন, ‘‘আমরা আশা করছি, চুক্তির মেয়াদ প্রতি দুই মাস অন্তর অন্তর নয় বরং প্রতি তিন মাসে অন্তত একবার বাড়ানো হবে। আমরা এর মেয়াদ দুই বছর বাড়ানোর চেষ্টাও করবো।”

আগামী মাসে পুতিনের সঙ্গে তার যে বৈঠক হতে চলেছে সেখানেও আলোচনার গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠবে শস্য রপ্তানি চুক্তি।

নেটোর সদস্য পদের জন্য আবেদন করা জেলেনস্কি নিজেদের পক্ষে সমর্থন আদায়ে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা এই সামরিক জোটের সদস্য কয়েকটি রাষ্ট্র সফর করছেন। আগামী সপ্তাহে নেটোর সম্মেলন অনুষ্ঠিত হবে।

এরদোয়ান মনে করেন, নেটোর সদস্য পদ ইউক্রেইনের প্রাপ্য।