ভিসা ছাড়াই চীন ভ্রমণ করতে পারবেন ছয় দেশের নাগরিকরা

দেশগুলো হল- সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, হাঙ্গেরি, অস্ট্রিয়া, বেলজিয়াম ও লুক্সেমবার্গ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2024, 03:37 PM
Updated : 7 March 2024, 03:37 PM

ভিসা ছাড়াই যে ছয় দেশের নাগরিকরা চীন ভ্রমণ করতে পারবেন সেই দেশগুলোর নাম জানিয়েছে দেশটির সরকার। দেশগুলো হল- সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, হাঙ্গেরি, অস্ট্রিয়া, বেলজিয়াম ও লুক্সেমবার্গ।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এক সংবাদ সম্মেলনে বলেন, ১৪ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে এই ছয় দেশের নাগরিকদের জন্য ভিসা-মুক্ত নীতি বাস্তবায়ন করবে চীন।

এই দেশগুলোর নাগরিকরা ব্যবসায়িক কাজ, পর্যটন, পারিবারিক সফর এবং ট্রানজিটের ক্ষেত্রে ১৫ দিন পর্যন্ত থাকতে পারবে।

চীনের প্রধানমন্ত্রী লি খাখিয়াং এর আগে জানুয়ারিতে সুইজারল্যান্ড এবং আয়ারল্যান্ড সফরকালে নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। আর গতবছর নভেম্বরে চীন একবছরের জন্য ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস এবং স্পেনের নাগরিকদেরকে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা দেওয়ার ঘোষণা দেয়।

চীনের বন্ধ সীমান্ত খুলে দেওয়ার পথে এ এক নতুন ভিসা-মুক্ত নীতি। চীন যে আন্তর্জাতিকভাবে এই দেশগুলোর সঙ্গে আদান-প্রদান এবং পারস্পরিক বোঝাপড়ায় আগ্রহ তৈরি করতে চায়, সে অভিপ্রায়ই সামনে এসেছে ভ্রমণ প্রক্রিয়া সহজ করার এই পদক্ষেপের মাধ্যমে।

তাছাড়া, বিদেশি পর্যটকদের আকৃষ্ট করা এবং দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যবসায়িক কাজে চীনে মানুষের ভ্রমণ সহজ করার চেষ্টা হিসাবেও দেখা যেতে পারে এ পদক্ষেপকে।